মেইন ম্যেনু

অংককে ভয়? আর না কখনোই!

শুধু বাচ্চারা নয়, অংকের প্রতি ভয় আছে আমাদের বড়দেরও। চাকরীর পরীক্ষা দিতে বা আর কোন কাজে যখন অনেক দিন পর অংক বইটা হাতে নিতে হবে ভাবি, তখনি যেন গলা শুকিয়ে আসে! আবার অংক? একটা উদ্বিগ্নতা ভর করে আমাদের উপর। অংক নিয়ে আপনার ভয় হয়তো আসলে অংক করাকে কেন্দ্র করে নয়, আর কারও সামনে না পারার ভয়, পরীক্ষার ভয়। কিন্তু ভয় সে যে কারণেই হোক না কেন, কাটিয়ে ওঠা সম্ভব। আসুন জেনে নীই, কিভাবে পারদর্শী হয়ে উঠবেন অংকে।

১। অনলাইন রিসোর্স ব্যবহার করুন
ইন্টারনেটে আছে অংক শেখার বিশাল সুযোগ। অনলাইন লাইব্রেরি থেকে সকল ধরনের অংকের সমাধান পাবেন আপনি খুব দ্রুত। ভিডিওসহ একেবারে স্কুল কলেজের মত হাতেকলমে অংক শেখানো হয় এমন সাইটে রেজিস্টার করুন। শুধু ইমেইল আইডি ব্যবহার করে রেজিস্টার করে ফেলুন নিজেকে আর বিনামূল্যে শিখুন বীজগণিত, জ্যামিতির জটিল জটিল অংক। অনেক সাইটে পাল্টা প্রশ্ন করার সুযোগ থাকে। আবার রিভিউ বা পোস্টের কমেন্টেও অনেক সমাধান পেয়ে যাবেন আপনি।

২। ইতিবাচক হোন
যে কোন কাজ শেখার প্রথম শর্ত হল সে বিষয়ে ইতিবাচক মনোভাব। আপনি শিখতে চান এবং অবশ্যই আর ১০ জনের মত বুদ্ধিসম্পন্ন স্বাভাবিক একজন মানুষ আপনি। তাই কাজ না পারার কোন কারণ নেই। আপনিও অংকে পারদর্শী হয়ে উঠবেন, শুধু চাই শেখার মন।

৩। প্রশ্ন করুন
বিভ্রান্তি রেখে অংক শেখা সম্ভব নয়। ছোটবেলা থেকেই আমরা অংক ভয় পাই এবং অনেক জিনিস না বুঝলেও কোনরকম গোজামিল দিয়ে মিলিয়ে ফেলি অংকটা! এভাবে কত পরীক্ষাই না দিয়েছি, কিন্তু অনেক ক্লাস পেরিয়েও দেখা গেছে ওই একই ধরনের অংকে আবারো ভুল হচ্ছে। এখন আর এই কাজ করবেন না। আপনার যেখানে যে প্রশ্নই মাথায় আসুক, করে ফেলুন। ভাল করে বুঝে নিন। ইন্টারনেট তো আছেই। প্রয়োজনে ভাল অংক পারে এমন কারও সাহায্য নিন।

৪। অনুশীলন করুন
অংক অনুশীলনের বিষয়। যতবার করবেন তত পাকা হবেন। এ কথা অবশ্য ছোট থেকেই অনেকবার শুনেছেন আপনি। বার বার অনুশীলন করুন। কারণ যতবার আপনি একই কাজ করতে যাবেন ততোবার সেই কাজে নতুন করে দক্ষতা বাড়বে আপনার। এক সময় একই ধরনের অংক যত জটিল করেই আসুক আপনাকে হারাতে পারবে না কেউ।

৫। শিক্ষকের সাথে সাথে করুন
একজন শিক্ষকের কাছে অংক শিখতে পারেন। তিনি শুধু বুঝিয়ে যাবেন আর আপনি বাসায় একা বসে করবেন তা কিন্তু নয়। তার সাথেই করুন। অনলাইনেও পাবেন টিউটর। অনলাইন বিশ্ববিদ্যালয়গুলোতে আলাদা টিউটর থাকে যে আপনাকে সাপোর্ট দেবে যে কোন প্রয়োজনে।

৬। বার বার একই কাজ করবেন না
একটই অংক অনেকবার অনুশীলন করার কিছু নেই। অনুশীলন করতে হবে সে নিয়মের আরও যত অংক আছে সেগুলো। একটিই যদি বার বার করেন তাহলে বোঝার চেয়ে বেশী হবে মুখস্থ করা। তাই একটি নিয়মকে জানুন, তার আওতায় পরে এমন সব অংক করুন। যখন এ বিষয়ে আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠবেন তখন অন্য বিষয়ে চলে যান। আবার দক্ষ হয়ে উঠুন সেটিতে।

৭। রিফ্রেশার কোর্স নিন
আপনার দক্ষতাকে ঝালাই করে নিন। যে কোর্সটি শেষ করলেন, আবার করুন সেটি। শেখার কোন শেশ নেই। যা শিখলেন তাতে কোন ত্রুটিও রাখতে নেই। তাই নিজেই নিজেকে আরও দক্ষ করুন, পরীক্ষা নিন।

স্ট্রেস নেবেন না। শুধু এই সাধারণ টিপসগুলো মেনে চলুন এবং পরিশ্রম করুন। নিজেই গড়ে তুলতে পারবেন আপনার আত্মবিশ্বাস।