মেইন ম্যেনু

অচিরেই আসবে অস্ট্রেলিয়া!

নিরাপত্তা ইস্যুকে সামনে দাঁড় করিয়ে বাংলাদেশ সফর বাতিল করা অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। অচিরেই অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফর করবে বলেও দাবি করেছেন তিনি।

সম্ভাব্য জঙ্গি হামলার অজুহাতে এক অক্টোবর অস্ট্রেলিয়া ক্রিকেট দল তাদের পূর্বনির্ধারিত বাংলাদেশ সফর বাতিল করে। যদিও বাংলাদেশ বরাবরই বলে আসছে এমন হামলার কোনো সম্ভাবনা বাংলাদেশে নেই। এছাড়া বাংলাদেশে এ ধরনের হামলার কোনো রেকর্ডও নেই। দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে ২৮ সেপ্টেম্বর ঢাকা আসার কথা ছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দলের।

বাংলাদেশে পশ্চিমা স্বার্থের উপর হামলা হতে পারে- যুক্তরাষ্ট্রের এমন আশঙ্কার মধ্যে ২৮ সেপ্টেম্বর ও তিন অক্টোবর দুই বিদেশি খুন হন বাংলাদেশে। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ দুই হত্যাকাণ্ডের দায় স্বীকার করলে তা পরিস্থিতিতে নতুন মাত্রা যোগ করে। তবে হত্যাকাণ্ডের দায় স্বীকার করে আইএসের নামে আসা টুইট বা বিবৃতির সত্যতা এখনো নিশ্চিত হওয়া যায়নি। বাংলাদেশের পক্ষ থেকেও বলা হচ্ছে, এখানে আইএসের অস্তিত্ব নেই।

এদিকে অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের পর নিরাপত্তা ইস্যুতে একই পথে হাঁটে দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট টিমও। এ দলও তাদের বাংলাদেশ সফর স্থগিত রেখেছে। দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট টিমকেও বাংলাদেশ সফরে আনার জন্য চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে বলে জানিয়েছেন পাপন।

পাপন বলেন, বাতিল হওয়া বাংলাদেশ ও অষ্ট্রেলিয়া সিরিজ এবং দক্ষিণ আফ্রিকা মহিলা দলকে বাংলাদেশে আনার জন্য বিসিবি সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। ক্রিকেটর ভবিষ্যৎ সুন্দর করার জন্যই আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে। অচিরেই তারা বাংলাদেশে আসবে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ক্লাবের ৬১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শিশু আনন্দমেলা, ক্রীড়া প্রতিযোগিতা ও প্রীতি ক্রিকেট ম্যাচের পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বিসিবি সভাপতি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পূর্বাচলে ১ লাখ দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নির্মাণের পদক্ষেপ নিয়েছে সরকার।

আবাহনী মাঠ সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, সরকার আবাহনী মাঠের নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। যেহেতু এ মাঠ ফাঁকা থাকে, তাই ভবিষ্যতে এখানে লিগের খেলাগুলোর আয়োজন করা হবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) পাকিস্তানি খেলোয়াড়দের নিয়ে আসার ব্যাপারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে বিসিবির পক্ষ থেকে কথা বলা হচ্ছে বলেও জানান পাপন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- জাতীয় প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ শফিকুর রহমান, সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী, দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম, সাংবাদিক নেতা মোল্লা জালাল প্রমুখ।