মেইন ম্যেনু

অটোচালকদের এই বিষয়টি কখনো খেয়াল করেছেন?

অটোচালকেরা না-থাকলে কী করতেন, কখনো ভেবে দেখেছেন? অথচ তাদের একটি বিশেষ অভ্যাস রয়েছে, সেটি কখনো খেয়াল করে দেখেছেন? সকলের যে এই অভ্যাস রয়েছে, এমন নয়। কিন্তু গড়পরতা অটোচালকদের দিকে ভাল করে তাকালে বিষয়টি বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

অটোচালকরা নিজেদের সিটে কীভাবে বসেন, সেটি কখনো খেয়াল করেছেন? সাদা চোখে দেখলে চট করে ধরা না-ও যেতে পারে। কিন্তু একটু ভাল করে খেয়াল করলে বোঝা যাবে, তারা সাধারণত সিটের মাঝামাঝি বসেন না। বসেন একপাশ ঘেঁষে। বিশেষ করে সিটের ডানদিক ঘেঁষে বসার অভ্যাস অনেক অটোচালকেরই রয়েছে। তারা সেভাবেই দিব্যি অটো চালিয়ে যাচ্ছেন। কোনো সমস্যা হয় না।

কিন্তু কীভাবে তাদের এই অভ্যাস শুরু হয়? প্রথম যুক্তি হিসেবে বলা হয়, তারা যখন অটোচালানো শেখেন, তখন তাদের পাশে আরো একজন প্রশিক্ষক হিসেবে থাকেন। এই প্রশিক্ষক সাধারণত যাকে শেখাচ্ছেন, তার বাঁ-দিকে বসেন। সেই থেকে চালকদের সিটের ডান-দিক ঘেঁষে বসার অভ্যাস হতে পারে।

এ ছাড়াও, আগের অটোগুলিতে চালকের সিটের নীচে ইঞ্জিন থাকত। ফলে, ইঞ্জিনের গরম থেকে বাঁচতে চালকরা একপাশ ঘেঁষে বসতেন। তবে আজকাল ইঞ্জিন থাকে অটোর পিছনে। ফলে, এই যুক্তি বর্তমানে সেভাবে প্রযোজ্য নয়।

আর একটি যুক্তি হলো, অটোয় সামনে যাত্রী নেয়ার চল বহু দিনের। বিশেষ করে সেই যাত্রী বসানো হয় চালকের বাঁ-দিকে। সেই অভ্যাসটির জন্যই অটোচালকরা তাদের সিটের ডান দিক ঘেঁষে বসেন।-এবেলা