মেইন ম্যেনু

অতিথি হিসেবে আপনার ৪ দায়িত্ব

আতিথেয়তা পেতে আমরা কে না ভালবাসি! কে কত ভাল অতিথি আপ্যায়ন করতে পারেন, কেমন রান্না করেন, কেমন আয়োজন রাখেন সবই যেন বিশেষ আলোচনার বস্তু। একটি কোম্পানি কতটা মানসম্পন্ন তা বোঝা যায় তাদের পার্টি এটিকেট থেকে। একটি পরিবার কতটা অভিজাত তা বোঝা যায় তাদের আতিথেয়তা কেমন সেটা থেকে।

কিন্তু শুধু কি আয়োজকদেরই দায়িত্ব সব রকম এটিকেট রক্ষা করার? অতিথি হিসেবে আপনার কি কোনই দায়িত্ব নেই? কারো বাড়িতে অতিথি হয়ে আপনি নিশ্চয়ই পরে ‘অভদ্র’ অপবাদটি মাথা পেতে নিতে চান না! আসুন জেনে নিই কীভাবে হতে পারেন আদর্শ অতিথি।

অতিথি নয়, হয়ে উঠুন পরিবারের একজন
আপনার আতিথেয়তা করা অবশ্যই গৃহকর্ত্রীর দায়িত্ব। কিন্তু ভেবে দেখুন, আপনার জন্যই তাকে কতগুলো বাড়তি কাজ করতে হচ্ছে। তার কাজে সহায়তা করুন। এতে আপনার সাথে তার হৃদ্যতা বাড়বে। সবাই যখন শুধু আড্ডায় মগ্ন তখন আপনি নিজ থেকে এগিয়ে কিছু কাজ করুন। নিজেও হয়ে যান পরিবারের একজন। এতে কিন্তু আপনার সম্মান কমে যাবে এমন নয়। বরং আপনি হয়ে উঠবেন আরও উজ্জ্বল, লক্ষ্যণীয় একজন অতিথি।

প্রাইভেসিকে সম্মান করুন
পরিবারের একজন হয়ে সাহায্য করবেন, কিন্তু কখনোই পরিবারটির প্রাইভেসি নষ্ট করবেন না। শুধু বিশেষ কোন আয়োজন নয়, এমনিতেও বিশেষ প্রয়োজনে আমরা অতিথি হিসেবে পরিচিত কারও বাসায় আশ্রয় নিই। যেমন, আপনি হয়ত এক এলাকায় চাকরি করেন। কিন্তু সরকারি চাকরির জন্য পরীক্ষা দিতে কোন আত্মীয় বা বন্ধুর বাসায় উঠলেন। অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে আপনার কোন আচরণ যেন তাদের ব্যক্তিগত জীবনকে বাধাগ্রস্থ না করে।

পরিবারের নিয়ম মেনে চলুন
আপনি যে পরিবারে আছেন সে পরিবারের নিয়ম মেনে চলুন। তাদের ঘুম থেকে ওঠার সময়, খাবারের সময়, বাড়ি ফেরার নিয়ম এগুলো মেনে চলুন। আমাদের দেশে এখনও পেয়িং গেস্ট এর প্রচলন তেমন হয় নি। অর্থাৎ আপনি বিনামূল্যে বেশ কিছুদিন থাকা খাওয়ার দায়িত্ব আরেকজনের কাছ থেকে পাচ্ছেন। তাই যতটা সম্ভব মানিয়ে চলুন। আমাদের প্রত্যেকের কিছু নিজস্ব এলোমেলো অভ্যাস থাকে। অতিথি হিসেবে থাকা অবস্থায় সেগুলো গুছিয়ে চলা খুবই জরুরি।

ধন্যবাদ জানান
পরিবারটির সাথে আপনার সম্পর্কের মিষ্টতা বজায় রাখুন। খাবার টেবিলে রান্নার প্রশংসা করুন। আপনি যে সুবিধাগুলো নিচ্ছেন তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ বলুন। ধন্যবাদ জানান। এতে আপনার জন্য তাদের ছোটখাট অসুবিধা হলেও তারা সেগুলো ভুলে যাবেন এবং নিজেরাই পরের বার প্রয়োজনে আবার আসতে আমন্ত্রণ জানাবেন।

দূর থেকে সম্পর্ক ভাল রাখা সহজ। কিন্তু যখন আপনি একসাথে অবস্থান করেন, হোক তা খুব স্বল্প সময়ের জন্য কিন্তু এর মাঝেই দীর্ঘদীনের বন্ধুত্ব নষ্ট হয়ে যেতে পারে। তাই মেনে চলুন কিছু নিয়ম, বজায় রাখুন ভদ্রতা, সম্পর্ক রাখুন অটুট।