মেইন ম্যেনু

অতিরিক্ত বিজ্ঞাপন প্রচারের বিরুদ্ধে আইন হচ্ছে

৪০ মিনিটের নাটকে ৬০ থেকে ৭০ মিনিট বিজ্ঞাপন প্রচারের রেওয়াজটা শুধু বাংলাদেশেই আছে। ফলে দর্শক বিজ্ঞাপন দেখবে না নাটক দেখবে? এ বিতর্কটা দীর্ঘদিনের। চ্যানেলগুলো এ বিষয়ে বারবার বলে এসেছে তারা বিজ্ঞাপন প্রচার না করলে চ্যানেল চালাবে কি করে?

কিন্তু বিকল্প কোনো পথও বের করেনি টিভি চ্যানেলগুলো। ফলে দিন দিন দেশিয় টিভি চ্যানেলগুলো দর্শক হারাচ্ছে। হতাশ হচ্ছেন নির্মাতা ও কলাকুশলীরা। তবে এবার আশার কথা শোনালেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি জানিয়েছেন, টিভি চ্যানেলগুলোতে প্রতি ঘণ্টায় কতোটা সময় বিজ্ঞাপন প্রচার করা যাবে, সে বিষয়ে আগামী ছয় মাসের মধ্যেই সম্প্রচার আইন করা হবে।

২৫ জুলাই রাজধানীতে এক সংলাপে দর্শকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, ‘বিজ্ঞাপন প্রচার করার একটা নিয়ম আছে। এটা আমাদের এখানে পালন করা হয় না। এজন্য আমরা সম্প্রচার নীতি করেছি এবং আইন করতে যাচ্ছি। আগামী ছয় মাসের মধ্যে যে সম্প্রচার আইন হবে, সেখানে এক ঘণ্টায় কতোটুকু বিজ্ঞাপন দেখানো হবে সে বিধানটা থাকবে। সম্প্রচার কমিশন সেটা নিয়ন্ত্রণ করবে। যদি কোনো চ্যানেল এ আইন অমান্য করে তাহলে সেই চ্যানেলের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।’