মেইন ম্যেনু

অধিকাংশ পত্রিকার প্রকাশক বা মালিকই সম্পাদক

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সারাদেশে ১ হাজার ৭৮টি দৈনিক পত্রিকার মধ্যে ১ হাজার ৫টি পত্রিকার প্রকাশক ও সম্পাদক একই ব্যক্তি। এর মধ্যে ৭৩টিতে মালিক নিজেই সম্পাদকের কাজ করছেন।
মঙ্গলবার (১৪ জুন) সকালে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, দেশে বর্তমানে মিডিয়াভুক্ত ৪৩৪টি ও মিডিয়া বহির্ভূত ৬৪৪টি মোট ১ হাজার ৭৮টি দৈনিক পত্রিকা রয়েছে। এর মধ্যে অধিকাংশ পত্রিকার প্রকাশক বা মালিকই সম্পাদকের দায়িত্ব পালন করে থাকেন। স্বল্প সংখ্যক পত্রিকার প্রকাশক পেশাদার সম্পাদক নিয়োগ দেন।

সংসদ সদস্য আব্দুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬ এর ৪০ ধারা, পাবলিক প্রকিউরমেন্ট রুলস-২০০৮ এর ৯০ বিধি এবং বিজ্ঞাপন ও ক্রোড়পত্র নীতিমালা-২০০৮ মোতাবেক সকল মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, পরিদপ্তর, প্রকল্প, স্বায়ত্তশাসিত সংস্থা, সরকার নিয়ন্ত্রিত পাবলিক লিমিটেড কোম্পানি এবং জেলা, উপজেলা, পৌরসভা ও সিটি করপোরেশনসহ অন্যান্য স্থানীয় প্রশাসন সরাসরি পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে থাকে।

তিনি আরও জানান, ২০০৬ সালের ২৩ ডিসেম্বর অর্থ বিভাগ জারিকৃত নির্দেশনা অনুযায়ী, সরকারি সকল বিজ্ঞাপন ২০০৭ সাল হতে স্ব-স্ব মন্ত্রণালয় বা বিভাগ অথবা দপ্তর সংস্থা সরাসরি পত্রিকায় প্রকাশ করে থাকে এবং নিজস্ব বাজেট বরাদ্দ থেকে বিল পরিশোধের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে বিধায় বিজ্ঞাপন পত্রিকায় প্রকাশের ক্ষেত্রে তথ্য মন্ত্রণালয়ের কোনো করণীয় নেই।