মেইন ম্যেনু

অধ্যাপক মনিরুজ্জামান মিঞার প্রথম জানাজা অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক মনিরুজ্জামান মিঞার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বেলা পৌনে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোতাহার হোসেন ভবন চত্বরে এ জানাজা অনুষ্ঠিত হয়।

এ সময় উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজা খাতুন, সদ্য বিদায়ী উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসমলাম।

জানাজা শেষে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মনিরুজ্জামান মিঞার বিভাগ ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, বিভাগীয় অ্যালামনাই সমিতির সদস্য ও বাংলাদেশ ভূগোল পরিষদের সদস্যরা। এরপর মরহুমের মরদেহ নিয়ে যাওয়া হবে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে। সেখানে দ্বিতীয় দফা জানাজা শেষে বনানীতে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বনানী কবরাস্থানে তাকে দাফন করা হবে।

মনিরুজ্জামান মিঞার সহকর্মী নজরুল ইসলাম বলেন, ১৯৬৭ সাল থেকে আমরা একসঙ্গে শিক্ষকতা করেছি। একজন শিক্ষক হিসেবে তিনি সহকর্মী এবং শিক্ষার্থীদের কাছে অনেক জনপ্রিয় ছিলেন। শিক্ষকতার পাশাপাশি নেতৃত্ব ও রাজনীতিতে গ্রহণযোগ্য ব্যক্তি ছিলেন। মুক্তিযুদ্ধের সময়ও আমরা একসঙ্গে শত্রুপক্ষকে প্রতিরোধ করেছিলাম।

বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, বিভাগে তার অবদান ছিল অতুলনীয়। তার মৃত্যুতে দেশ একজন ভূগোলবিদকে হারালো। এ শূন্যতা পূরণ হওয়ার নয়। তার জীবন ছিল বর্ণাঢ্যময় ও কর্মমুখর।