মেইন ম্যেনু

অনলাইনে আমন্ত্রণের ভিডিও ভাইরাল, জন্মদিনে হাজারো মানুষ

কদিন আগে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়ে যেখানে এক কিশোরীর বাবা তার মেয়ের জন্মদিনে সবাইকে আসার আমন্ত্রণ জানাচ্ছেন। মেক্সিকোর ওই কিশোরীর জন্মদিন অনুষ্ঠান হয়েছে ২৬শে ডিসেম্বর এবং তাতে অংশ নিয়েছে হাজারো মানুষ।

রুবির জন্মদিনের অনুষ্ঠানটি করা হয় সান লুইস পটোসি রাজ্যে লা জোয়া নামক এলাকার একটি মাঠে, সেখানে ব্যাপক পুলিশও মোতায়েন করে স্থানীয় কর্তৃপক্ষ। কারণ এই অনুষ্ঠানে আসার আগ্রহ দেখিয়েছিল প্রায় ১২লাখ মানুষ। রুবি ইবারা গার্সিয়া নামের ওই কিশোরীর ১৫তম জন্মদিন অনুষ্ঠান করেছেন তার বাবা-মা, মেক্সিকোতে কোনও মেয়ের ১৫তম জন্মোৎসব পালন ঐতিহ্যের একটি অংশ যেটি সেই অঞ্চলে কুইনসেয়ানারা নামে পরিচিত। মেক্সিকোতে এই বয়সটাকে মনে করা হয় একটি মেয়ে শৈশবকাল থেকে যৌবনকাল বা প্রাপ্তবয়স্ক জীবনে প্রবেশ করলো এবং এ সময়টাকে বড় অনুষ্ঠানের মাধ্যমে পালন করা হয়।

রুবি গার্সিয়ার অভিভাবকও তেমনটি চেয়েছিলেন। এ মাসের শুরুতে একটি ভিডিও অনলাইনে পোস্ট করেন রুবির বাবা ক্রেসেনসিও ইবারা, সেখানে তিনি বলেন যে তার মেয়ের জন্মদিনের অনুষ্ঠানে সবাই আমন্ত্রিত! অনুষ্ঠানে থাকবে স্থানীয় ব্যান্ড, এক বেলার খাবার আর ঘোড়ার রেসের আয়োজন। ওই ভিডিওতে দেখা যায় ক্রেসেনসিও তার মেয়ে রুবি ও স্ত্রী অ্যানাল্ডা গার্সিয়াকে নিয়ে দাড়িয়ে ২৬শে ডিসেম্বরে মেয়ের জন্মদিনের দাওয়াত দিচ্ছেন। ঘোড়ার রেসের জয়ীর জন্য পুরস্কারও ঘোষণা করেন তিনি। একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে মি: ইবারা বলেন যে কেবলমাত্র প্রতিবেশী ও বন্ধুদেরকে আমন্ত্রন জানানোর জন্য ওই ভিডিওটি তিনি পোস্ট করেছিলেন। কিন্তু ফেসবুকে ভিডিওর প্রাইভেসি পাবলিক থাকায় বিপত্তি বাঁধে। ভিডিওটি যে এভাবে ছড়িয়ে পড়বে তা তার চিন্তাতেও আসেনি।

মেয়ের জন্মদিনের দাওয়াতের ওই ভিডিওটি কখন ভাইরাল হয়েছে তা নিশ্চিতভাবে জানা যায়নি, কিন্তু এ ভিডিওটি প্রায় আট লাখ বার শেয়ার করা হয়েছে এবং জন্মদিন অনুষ্ঠানে যেতে আগ্রহী মানুষের সংখ্যা দাড়িয়েছিল ১২ লাখে। তবে রুবির বাবা টিভি চ্যানেলের ওই সাক্ষাৎকারে জানিয়েছিলেন যে কাউকেই ফেরাবেন না তিনি। আর এ জন্মদিনের আমন্ত্রণ হয়ে ইন্টারনেটেও তৈরি হয়েছিল মজার মজার ট্রল ও ভিডিও।

ইন্টারনেটে ভিডিও নিয়ে ট্রল
কেউ কেউ মজা করে বলছিল কুইন ও মেটালিকা কনসার্টে যে বিপুল মানুষের অংশগ্রহণ ছিল তার থেকেও সেটা ভেঙে দিবে রুবির জন্মদিনের মানুষের অংশগ্রহণ । কুইন ও মেটালিকার কনসার্টের ছবির সাথে জুড়ে দেয়া রুবির জন্মদিন অনুষ্ঠানের ছবিতে মানুষের যোগদানের ছবি নিয়েও ট্রল হতে থাকে। অন্যদিকে মেক্সিকান এয়ারলাইনস ইন্টারজেট সান লুইস পটোসি রাজ্যে যাবার সকল বিমান টিকেটে ৩০ শতাংশ ছাড় দিয়ে যাত্রীদেরকে বছরের সবচেয়ে বড় এই ইভেন্টে যোগদানের আহ্বান জানায় এভাবে আপনি কি রুবির ১৫তম জন্মদিনে যাচ্ছেন?

টাইফুনের আঘাতে ছয়জনের প্রাণহানি, নিখোঁজ ১৮

ফিলিপাইনে বড়োদিনের ছুটি চলাকালে টাইফুন নক টেনের আঘাতে অন্তত ছয়জনের প্রাণহানি ঘটেছে। নিখোঁজ হয়েছেন ১৮ জন। আজ মঙ্গলবার দেশটির সরকার এ কথা জানায়। এছাড়া ঝড়ে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরূপণের চেষ্টা করছে কর্তৃপক্ষ। ঝড়টি প্রথমে ক্রিসমাস ডেতে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে আঘাত হানে। এর প্রভাবে দেখা দেয়া বন্যায় রাস্তাঘাট ও কৃষিখামার তলিয়ে গেছে। ধ্বংস হয়েছে বেশকিছু বাড়িঘর।

এদিকে টাইফুনের কারণে সবচেয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটে উপকূলীয় প্রদেশ বাটানাগসে। এখানে এমভি স্ট্রেইট আটলান্টিক নামের একটি ফেরি ডুবে যায়। এতে একজনের প্রাণহানি ও ১৮ ক্রু নিখোঁজ হয়ে যায়। স্থানীয় কর্মকর্তারা জানান, ঘণ্টায় ২শ ৩৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া টাইফুনের আঘাতে আরও পাঁচজন প্রাণ হারিয়েছে। ঝড়ের কারণে পূর্বাঞ্চলের অনেক প্রদেশ বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে। বিদ্যুৎ পরিস্থিতি কখন স্বাভাবিক হবে সে সম্পর্কে সংশ্লিষ্ট কর্মকর্তারা কিছু জানাতে পারেনি।

ঝড়টির আঘাত হানার আশঙ্কায় ঝুঁকিপূর্ণ এলাকাসমূহ থেকে আগেই সাড়ে চার লাখের মতো লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এছাড়া ৩৩০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফিলিপাইনের অধিকাংশ লোক খ্রিষ্টান ধর্মাবলম্বী। বড়দিনের এ সময়ে ঝড়ের কারণে ফিলিপিনোদের ছুটি বানচাল হয়ে গেছে। কারণ উৎসব উদযাপনের পরিবর্তে তাদেরকে নিরাপদ আশ্রয়ের জন্যে ছুটতে হয়েছে।