মেইন ম্যেনু

অনলাইনে গাঁজা বিক্রির তদারকিতে মাইক্রোসফট!

ক্যালিফোর্নিয়ার বিখ্যাত প্রযুক্তি নির্মান কোম্পানি স্টার্ট-আপ কাইন্ড ফাইনানশিয়ালের সাথে যোগ দিয়েছে বিশ্বের খ্যাতনামা সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট। স্টার্ট-আপ কাইন্ড কোম্পানি দীর্ঘদিন ধরে সফটওয়্যারের মাধ্যমে বৈধ উপায়ে ব্যবসায়ীদের গাঁজা বিক্রিতে ও সরকারি সংস্থাগুলোকে বিক্রির উপর নজরদারিতেও সাহায্য করে। এবার স্টার্ট-আপ কাইন্ড কোম্পানির সাথে এই কাজে যোগ হয়েছে মাইক্রোসফট।

স্টার্ট-আপ কাইন্ড কোম্পানি গাঁজা কেনাবেচার এই সফটওয়্যারটি ব্যবসায়ী এবং সরকারের কাছে বিক্রি করছে প্রায় ৩ বছর যাবত। প্রতিষ্ঠানটি এখন মাইক্রোসফটের সরকারি ক্লাউডেও কাজ করতে পারবে।

কাইন্ডের গাঁজা বিক্রির এই সফটওয়্যারটির নাম এগ্রিসফট সিড টু সেল। একটি প্রেস বিজ্ঞপ্তিতে কোম্পানি থেকে বলা হয়, ‘এই সফটওয়্যার গাঁজা সংক্রান্ত ব্যবসা, পর্যবেক্ষণকারী সরকারি সংস্থা এবং অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে ফাঁকফোকর বন্ধ করতে সক্ষম হয়েছে।’

মাইক্রোসফট কোম্পানির অবস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এবং সেখানে গাঁজা বৈধ। মাইক্রোসফট বিবিসিকে ইমেইলে জানিয়েছে, তারা সরকারি খদ্দের ও ব্যবসায়িক সঙ্গীদের উদ্দেশ্য সফল করার জন্যই এতে সমর্থন দিচ্ছে। আরও ভালোভাবে গাঁজার উপর নজরদারি করার জন্য কাইন্ড তাদের সরকারি ক্লাউডে নতুন সফটওয়্যার তৈরি করছে। তবে গোটা প্রক্রিয়াটি হবে সম্পূর্ণ আইনের অধীনে।