মেইন ম্যেনু

অনলাইন পত্রিকার পূর্ণাঙ্গ পরিসংখ্যান মন্ত্রণালয়ে নেই

অনলাইন ভিত্তিক পত্রিকার পূর্ণাঙ্গ পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। মঙ্গলবার নূরজাহান বেগম এমপির (মহিলা আসনে-৪২) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয় ‘অনলাইন গণমাধ্যমে নীতিমালা’ প্রণয়নের উদ্যোগ নিয়েছে। এটি প্রণীত হলে সব অনলাইনভিত্তিক গণমাধ্যম বাধ্যতামূলক নিবন্ধন কার্যক্রমের আওতায় আসবে। তখন অনলাইনভিত্তিক গণমাধ্যমের পরিসংখ্যান পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, দেশে বর্তমানে সরকারি ব্যবস্থাপনায় তিনটি এবং বেসরকারি ব্যবস্থাপনায় অনুমোদনপ্রাপ্ত ৪১টি টেলিভিশন চ্যানেলের মধ্যে ২৬টি সম্প্রচার কার্যক্রম পরিচালনা করেছে। ১৩টি চ্যানেল সম্প্রচারের অপেক্ষায়।

চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফ এমপির অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত ৮ বছরে বাংলাদেশ টেলিভিশনের কোনো পূর্ণাঙ্গ স্টেশন স্থাপন করা হয়নি। তবে বিটিভিকে আধুনিকায়নের লক্ষ্যে বর্তমান সরকার কর্তৃক বিভিন্ন কর্মপরিকল্পনা ও কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, ২০১৭ সালের মধ্যে তথ্য প্রযুক্তিভিত্তিক আধুনিক মানসম্পন্ন টেলিভিশন কেন্দ্র পরিচালনার লক্ষ্যে ডিজিটাল পদ্ধতি প্রবর্তন, ডিজিটাল আর্কাইভ স্থাপন, অনলাইন গ্রাফিক্স, আধুনিক সংবাদ ব্যবস্থাপনা প্রবর্তনসহ সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ‘মর্ডানাইজেশন, ডিজিটালাইজেশন অ্যান্ড অটোমেশন অব বাংলাদেশ টেলিভিশন সেন্ট্রাল সিস্টেম’ শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়েছে।