মেইন ম্যেনু

অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর

বিচ্ছিন্নতাবাদী দল উলফার নেতা অনুপ চেটিয়া ও তার দুই সঙ্গীকে ভারতের কাছে হস্তান্তর করেছে বাংলাদেশ সরকার। অবৈধ অনুপ্রবেশের দায়ে ১৮ বছর ধরে বাংলাদেশের বিভিন্ন কারাগারে আটক ছিলেন অনুপ চেটিয়া। ভারতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই এ খবর নিশ্চিত করেছে।

সূত্রে জানা যায়, উলফার জেনারেল সেক্রেটারি অনুপচেটিয়া, তার দুই সঙ্গী লক্ষী প্রসাদ গোস্বামী ও বাবুল শর্মাকে মঙ্গলবার দিবাগত রাত আড়াইটায় কাশিমপুর কারাগার থেকে ভারতীয় দূতাবাস কর্মকর্তা জে পি সিং’এর হাতে তুলে দেয়া হয়। এসময় একটি গাড়িতে অনুপ চেটিয়া ও তার দুই সঙ্গীকে নিয়ে যাওয়া হয় ভারতের দূতাবাসে।

১৯৯৭ সালে অনুপ চেটিয়াকে রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। ভারত দীর্ঘদিন ধরে অনুপ চেটিয়াকে হস্তান্তরের জন্যে বাংলাদেশের ওপর চাপ দিয়ে আসছিল। কিন্তু বন্ধুপ্রতিম দুটি দেশের মধ্যে বন্দী বিনিময় চুক্তি না থাকায় তা সম্ভব হয়নি। গত জুন মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরে এলে বন্দী বিনিময় চুক্তি হওয়ার পর এ বিষয়টি আরও এগিয়ে যায়।

এদিকে, অনুপ চেটিয়ার বিনিময়ে নারায়ণগঞ্জে সাত খুনের প্রধান আসামি নূর হোসেনকে ফেরত আনার কথা শোনা যাচ্ছে দীর্ঘদিন ধরে। অনুপ চেটিয়াকে ফেরত দেয়ায় এখন দ্বার খুললো নূর হোসেনকে ফেরানোর। বিভিন্ন সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহেই ফেরত আনা হতে পারে নূর হোসেনকে।