মেইন ম্যেনু

অনুমতি ছাড়া বিদেশি বিয়ে করলে চাকরি যাবে

পূর্বানুমতি ছাড়া বিদেশি নাগরিক বিয়ে করলে চাকরিচ্যুত করার বিধান রেখে প্রজাতন্ত্রের কর্মচারীদের বিদেশি নাগরিক বিবাহ সংক্রান্ত বিল সংসদে উত্থাপিত হয়েছে। বুধবার রাতে বিলটি উত্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। পরে বিলটি পরীক্ষা নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলটি পাস হলে এই আইনটি গণকর্মচারী (বিদেশি নাগরিকের সাথে বিবাহ) আইন, ২০১৫ নামে অভিহিত হবে। আইনে বলা হয়েছে, অন্য কোনো আইনে যা-ই থাকুক না কেন, কোনো গণকর্মচারী পূর্ব অনুমতি ছাড়া বিদেশি নাগরিক বিয়ে করলে তাকে বিধি লঙ্ঘনের দায়ে চাকরিচ্যুত করা যাবে। বিয়ে করা বা এ বিষয়ে কাউকে প্রতিশ্রুতি দেয়ার আগে রাষ্ট্রপতি বরাবরে অনুমতি চেয়ে আবেদন করতে হবে। অনুপতি পাওয়ার পরই কেবল বিয়ে করা যাবে।

বিলের উদ্দেশ্য সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, দি পাবলিক সার্ভেন্টস ( ম্যারিজ উইথ ফরেইন ন্যাশনালস) অর্ডিন্যান্স ১৯৭৬ সালের ১০ জুলাই জারি হয়। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট থেকে ১৯৭৯ সালের ৯ এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে জারিকৃত কতিপয় অধ্যাদেশ কার্যকরণ (বিশেষ বিধান) অধ্যাদেশ ২০১৩ দ্বারা কার্যকর রাখা হয়েছে। অধ্যাদেশসমূহ বাংলায় প্রণয়নের সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী সংশ্লিষ্টদের মতামত গ্রহণ পূর্বক গণকর্মচারী (বিদেশি নাগরিকের সাথে বিবাহ) আইন, ২০১৫-এর বিল প্রণয়ন করা হয়।

প্রসঙ্গত, সংবিধানের পঞ্চদশ সংশোধনী ও আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে বিদেশি নাগরিকদের বিবাহ অধ্যাদেশ ১৯৭৬ রহিত হয়ে যাওয়ায় সরকার আইনি শূন্যতা পূরণে ২০১৩ সালে একটি অধ্যাদেশ জারি করেছিল।



« (পূর্বের সংবাদ)