মেইন ম্যেনু

অন্তঃসত্ত্বা হতে সাহায্য করবে হেডফোন!

পাঁচ বছর বিয়ে করেছেন পিংকি। প্রথম দিকে সিদ্ধান্ত নিয়েছিলেন সন্তান নিবেন দেরিতে। কিন্তু ২ বছর পর মত পাল্টালেন। শুরু করলেন চেষ্টা। নিলেন বিভিন্ন পদ্ধতির সাহায্যও। কিন্তু কোনো প্রচেষ্টাই সফল হলো না। মা হতে এখনও পাগলপ্রায় তিনি।

শুধু পিংকি নন, তার মতো এমন সমস্যা এখন লাখো লাখো নারীর। এদের জন্য এবার সুখবর দিচ্ছে বিশেষ প্রযুক্তির হেডফোন; যা অন্তঃসত্ত্বা হতে সাহায্য করবে নারীদের।

সম্প্রতি এক এক্সপ্রেসডটকোডটইউকে জানিয়েছে, পরিধানযোগ্য এই যন্ত্র নারীর দেহের তাপমাত্রা পর্যবেক্ষণ করবে। এরপর তা ব্লুটুথের মাধ্যমে ইয়োনো অ্যাপে পাঠিয়ে দেবে; জানিয়ে দেবে, কোন সময় স্বামীর সঙ্গে মিলিত হলে সন্তান আসবে; ট্র্যাক করবে মাসিকের সাইকেল।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী ভ্যানেসা জি এই বিশেষ প্রযুক্তি নকশা করেছেন। জি নিজেও অন্তঃসত্ত্বা হওয়ার জন্য এই পদ্ধতির মাধ্যমে চেষ্টা করছিলেন। সফলতার মুখও দেখেছিলেন তিনি।

প্রতিবেদনে জানানো হয়েছে, প্রযুক্তিটির দাম ধরা হয়েছে ৬৪ ব্রিটিশ পাউন্ড। কিংস্টার নামের একটি প্রযুক্তি কোস্পানি এই হেডফোনের বাণিজ্যিকীকরণে ক্যাম্পেইন চালাচ্ছে। ইতোমধ্যে তারা লক্ষ্য পূরণে সফলতার মুখ দেখেছে। আগামী ডিসেম্বর মাস থেকে এই পণ্য সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে বলে আশা করছে কোম্পানিটি।

ডেইলিমেইল জানিয়েছে, বিশেষ এই হেডফোন প্রতি রাতে ৭০ বার পর্যন্ত তাপমাত্রা রেকর্ড করবে। এরপর সকালে তা অ্যাপে পাঠাবে।