মেইন ম্যেনু

অন্ধ্র প্রদেশের দারুণ মজার একটি ব্রেকফাস্ট (ভিডিও)

অনেক বাড়িতেই সকাল বা বিকেলের নাশতা হিসেবে তৈরি করা হয় চাপাটি। আটা, ময়দা বা বেসনের সাথে বিভিন্ন মশলা এবং কাঁচামরিচের মিশেলে তেলে ভাজা খাবারটা দারুণ লাগে। সাধারণ চাপাটির রেসিপি অনেকেরই জানা। আজ চলুন জেনে নেই ভারতের অন্ধ্র প্রদেশের চাপাটির রেসিপি। তাদের এই খাবারে ব্যবহার করা হয় দোসার মতো একটি ব্যাটার। এতে রুটিটা হয় দারুণ মুচমুচে। দেখে নিন এই রেসিপিটি।

উপকরণ

– ১ কাপ চাল

– ১ কাপ মাসকলাইয়ের ডাল (খোসা ছাড়ানো)

– ১০টা কাঁচামরিচ (অথবা স্বাদমতো)

– দেড় ইঞ্চি পরিমাণ আদা

– লবণ স্বাদমতো

– পৌনে এক চা চামচ জিরা

– সিকি চা চামচ বেকিং সোডা

– অর্ধেকটা পিঁয়াজ কুচি

– ২ টেবিল চামচ ধনেপাতা কুচি

– সিকি কাপ তেল

প্রণালী

১) চাল ও ডাল একসাথে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর আবার ভিজিয়ে রাখুন ৪-৬ ঘন্টা। এরপর পানি থেকে আলাদা করে ফেলুন চাল ও ডাল। তবে পানিটা রেখে দিন, ফেলবেন না।

২) ব্লেন্ডারে অল্প করে চাল ও ডালের মিশ্রণ দিন। এতে দুই টেবিল চামচ পানি দিন। এটা হলো সেই পানি যাতে চাল ও ডাল ভিজিয়ে রাখা হয়েছিলো। এবার গ্রাইন্ড করে নিন। খুব বেশি মিহি হবে না ব্লেন্ড করে মিশ্রণ। এতে দিন কাঁচামরিচ, আদা এবং লবণ। এবার গ্রাইন্ড করে নিন যাতে সবকিছু মিশে যায়। এভাবে বাকি চাল ও ডালের মিশ্রণটাও ব্লেন্ড করে একসাথে মিশিয়ে নিন।

৩) জিরা, ধনেপাতা কুচি, পিঁয়াজ কুচি এবং বেকিং সোডা এই ব্যাটারে দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এ সময়ে লবণ চেখে নিন এবং দরকার হলে আরেকটু দিয়ে নিন। ভালো করে মেশাবেন নয়তো মিশ্রণ তেতো লাগতে পারে।

৪) কড়াইতে তিন টেবিল চামচ তেল গরম করে নিন। এতে ২-৩ চামচ ভরে ব্যাটার দিয়ে ছড়িয়ে দিন চামচের উল্টো পিঠ দিয়ে। এবার এটাকে ঢেকে কম থেকে মাঝারি আঁচে রান্না হতে দিন ৫-৬ মিনিট। ধৈর্য হারিয়ে আঁচ বাড়িয়ে দেবেন না, তাতে ভেতরে কাঁচা থেকে যাবে।

৫) ৫-৬ মিনিট পর অথবা রুটির ধার সোনালি হয়ে এলে একে উল্টে দিন। এদিকেও রান্না হতে দিন ৫-৬ মিনিট।
এবার নামিয়ে নিয়ে আচার বা চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন এই রুটি।

ভালো করে বুঝতে দেখে নিন রেসিপির ভিডিওটি।