মেইন ম্যেনু

অন্যের খাওয়ার শব্দ আপনার বিরক্তি লাগে? তাহলে আপনি এই রোগটির শিকার…

এই অস্বস্তি সবার হয় না। আপনার এই ধরনের অস্বস্তি যদি নাও থাকে, তবুও এই তথ্য আপনার জানা প্রয়োজন।

রেস্তোরাঁ হোক বা আত্মীয়স্বজনের বাড়িতে নেমনতন্ন খাওয়ার ফাঁকে। আপনার পাশে বসে কেউ হয়তো খাওয়ার সময়ে মুখে এমন শব্দ করছেন, তাতে আপনার ভীষনই অস্বস্তি হচ্ছে। একবার নয়, আশেপাশে কেউ খাবার চিবিয়ে বা চুষে খাওয়ার সময়ে মুখে আওয়াজ করলেই অনেকের অস্বস্তি হয়।

বিজ্ঞান কিন্তু বলছে, এই অস্বস্তি সবার হয় না। কিন্তু যাঁদেরই এটা হয়, তাঁদের ক্ষেত্রে এটা একটা মারাত্মক সমস্যা। যার নাম মিসোফোনিয়া। এই মিসোফোনিয়া কথাটির অর্থ, আওয়াজের প্রতি ঘৃণা। এরকম আওয়াজে যাঁদের অস্বস্তি হয়, তাঁদের মধ্যে কেউ কেউ আবার এমন আওয়াজ সহ্য না করতে পেরে মাঝেমধ্যেই মারাত্মক প্রতিক্রিয়া দিয়ে ফেলেন। কারণ এই ধরনের আওয়াজ তাঁদের মনে নানারকম নেতিবাচক ভাবনার জন্ম দেয়।

অনেকে শারীরিক অস্বস্তি বোধ করেন। শুধু অন্যের খাওয়ার আওয়াজ নয়, কোনও তীক্ষ্ণ বা খসখসে আওয়াজেও অনেকের অসুবিধা হয়। কিন্তু, সাম্প্রতিক একটি সমীক্ষার তথ্য অনুযায়ী, মিসোফোনিয়ায় ভোগা অধিকাংশ মানুষেরই অন্যের খাওয়ার শব্দে সবথেকে বেশি অস্বস্তি হয়।

ফলে আপনার এই ধরনের অস্বস্তি যদি নাও থাকে, তবুও এই তথ্য আপনার জানা প্রয়োজন। এরপরে যখন অনেকের সঙ্গে খেতে বসবেন, একটু সতর্ক থাকুন। কারণ, খাওয়ার সময়ে আপনার মুখের শব্দেও আশেপাশে থাকা কোনও ব্যক্তির চরম অস্বস্তি হতে পারে।