মেইন ম্যেনু

অপর্যাপ্ত ঘুমে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি

সুস্থ থাকার জন্য পর্যাপ্ত আরামদায়ক ঘুমের প্রয়োজনীয়তা রয়েছে। আর ঠিকঠাক ঘুম না হলে অন্য বহু সমস্যার পাশাপাশি ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে বলে জানাচ্ছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এএনআই।

পর্যাপ্ত ঘুমের অভাবে দেহে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। মূলত দেহে ইনসুলিনের সংবেদনশীলতার কারণেই এমনটা ঘটে বলে জানান গবেষকরা।
গবেষণাটি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলোরাডোর গবেষকরা। এতে তারা জানান, পর্যাপ্ত ঘুমের অভাবে দেহের ইনসুলিনের সংবেদনশীলতা নষ্ট হয়। এতে রক্তের শর্করার মাত্রা নিরাপদ রাখার ক্ষমতা কমে যায় এবং ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায়।

নতুন গবেষণায় জানা গেছে, পর্যাপ্ত ঘুমের অভাবে বেশ কিছু শারীরিক সমস্যা হয়। এসব সমস্যার মধ্যে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ানোর পাশাপাশি রয়েছে স্থূলতা, হজমে গণ্ডগোল, মুড সমস্যা ও অমনোযোগিতায় দুর্ঘটনার আশঙ্কা।

এ বিষয়ে গবেষকদলের প্রধান গবেষক কেনেথ রাইট বলেন, মানুষ যখন খুব কম ঘুমায় তখন তাদের এমন একটা পর্যায়ে নিয়ে যায় যখন দেহ বলে আরো ঘুমাতে এবং সকালে উঠে খাওয়া-দাওয়া করতে। কিন্তু এটি তখন সম্ভব হয় না। রাইট আরো জানান, একজন যখন ঘুমের বদলে খাওয়া-দাওয়া করা শুরু করেন তখন তা দেহের খাবারের প্রতি ভিন্নভাবে সাড়া দেয়। আর এতেই দেহের রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণের ক্ষমতা বাধাগ্রস্ত হয়। ফলে ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়।
গবেষণাপত্রটির সহ-লেখক রবার্ট ইককেল বলেন, ডায়াবেটিসের হার অত্যন্ত দ্রুতগতিতে বাড়ছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ২০৫০ সালে ৩৩ শতাংশ পর্যন্ত মার্কিনি টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত হতে পারে।

গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে কারেন্ট বায়োলজি জার্নালে।