মেইন ম্যেনু

অপুষ্টির শিকার বিশ্বের এক-তৃতীয়াংশ মানুষ

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আধুনিক হচ্ছে পৃথিবী। উন্নয়নের স্রোতে গা ভাসিয়ে মানুষ পৌঁছে গেছে মহাশূন্য পর্যন্ত। অথচ এখনো পরিপূরণ করা গেল না মানুষের মৌলিক চাহিদাগুলো। শুধু দারিদ্র‌্য কবলিত দেশই নয়, উন্নত দেশেও রয়েছে একই সমস্যা। নতুন এক গবেষণায় জানা গেছে, বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানুষ অপুষ্টিতে ভুগছে।

আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা প্রতিষ্ঠানের একজন গবেষক বলেন, টাকার অভাব, দক্ষতার অভাব এবং রাজনৈতিক অরাজকতার কারণে প্রতিনিয়ত বাড়ছে অপুষ্টিতে ভোগা মানুষের সংখ্যা। এই তিনটির একটি সমস্যা থাকলেই পরিবার, সমাজ কিংবা জাতি পিছিয়ে পড়ে।

গবেষণায় আরও জানা যায়, অপুষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশুরা। অপচয় হল অপুষ্টির আরও একটি কারণ। সারাবিশ্বে পাঁচ বছর বয়সী ১৬ কোটি শিশুকে অপুষ্টির কারণে প্রকৃত বয়সের চেয়ে অনেক ছোট দেখায় এবং পাঁচ কোটি শিশুর ওজন উচ্চতার তুলনায় অনেক কম।

নিউইয়র্কে প্রকাশিত গ্লোবাল নিউট্রিশনের একটি প্রতিবেদন অনুযায়ী, দেশগুলো যদিও অপচয় রোধ এবং অভাব পূরণের কার্যকর পদক্ষেপ নিচ্ছে কিন্তু এরমধ্যে প্রাপ্তবয়ষ্কদের স্থূলতা আরও একটি অপুষ্টি সমস্যা হয়ে দাঁড়িয়েছে, যার পরিমাণ বাড়ছে প্রতিদিন।