মেইন ম্যেনু

অবশেষে প্রদর্শনের অনুমতি পেল ‘প্রেম কি বুঝিনি’ !

‘প্রেম কি বুঝিনি’ ছবিটি নির্মাণের সময় থেকেই বিভিন্ন কারণে আলোচিত কিংবা সমালোচিত হয়েছে। মূল অভিযোগ যৌথ প্রযোজনায় নির্মাণের কথা বললেও নীতিমালা ভঙ্গের গুরুতর অভিযোগ পাওয়া গেছে। যখন নির্মাণ শেষে সেন্সরবোর্ডে সিনেমাটি প্রদর্শনের জন্য জমা দেওয়া হয় তখন সেন্সর শো স্থগিত করে তদন্তের নির্দেশ দেয় তথ্য মন্ত্রণালয়।

এরপর তদন্তের আনুষ্ঠানিকতা শেষে সেন্সরবোর্ডে সিনেমাটি প্রদর্শনের জন্য অনুমতি দিয়েছে। সিনেমাটি নীতিমালা ভঙ্গ করেছে কিনা তদন্তের জন্য তিন সদস্যের কমিটি গঠন করে দেয় মন্ত্রণালয়। ওই কমিটির সবুজ সংকেত পাওয়ায় পর ৪ অক্টোবর বিকেল ৪টায় ‘প্রেম কি বুঝিনি’র সেন্সর শো অনুষ্ঠিত হয়। বিষয়টি সেন্সরবোর্ডের একটি সূত্র বিষয়টি নিশ্চত করেছে।

আর মন্ত্রণালয়ের এ ধরনের অনুমতির কারণে ‘প্রেম কি বুঝিনি’র মুক্তিতে দৃশ্যত কোন ধরনের বাধা থাকল না। যৌথ প্রযোজনার ছবিগুলো সেন্সরবোর্ডে জমা পড়ার আগে প্রিভিউ কমিটি দেখে থাকেন। সে কমিটি থেকে ছাড়পত্র পাওয়ার পর ছবিগুলো সেন্সরবোর্ড সাধারণত ছাড়পত্র প্রদান করে থাকেন।

সম্প্রতি বেশকিছু গণমাধ্যমে ‘প্রেম কি বুঝিনি’ ছবিটির বিপরিতে নীতিমালা ভঙ্গের খবর প্রকাশিত হয়। এছাড়া খুলনা থেকে আনসার উদ্দিন মোল্লা নামে একজন ‘প্রেম কি বুঝিনি’ যৌথ প্রযোজনার নীতিমালা মানেনি-এমনটি জানিয়ে চিঠি দেন। পত্রিকার খবর ও চিঠি তথ্য মন্ত্রণালয় আমলে নেয়।

‘প্রেম কী বুঝি নি’ ভারতীয় প্রতিষ্ঠান এসকে মুভিজ ও ঢাকার জাজ মাল্টিমিডিয়া প্রযোজনা করেছে। পরিচালনা করেছেন সুদীপ্ত সরকার ও আবদুল আজিজ। ছবিটিতে অভিনয় করছেন ওম, শুভশ্রী গাঙ্গুলী, শুভাশীষ, হাসান ইমাম, জান্নাতুল ফেরদৌস পিয়াসহ আরও অনেকে।