মেইন ম্যেনু

অবশেষে রায়ের ফাইল জমা দিলেন বিচারপতি মানিক

অবসরের পর লেখা রায় ফেরত দেওয়া নিয়ে অনেক নাটকীয়তার পর অবশেষে রায় ও আদেশের ৬৫টি মামলার ফাইল জমা দিয়েছেন প্রাক্তন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

সোমবার বিকেলে আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলীর কাছে তিনি সেগুলো জমা দেন।

পরে তিনি সাংবাদিকদের জানান, অবসরে যাওয়ার পর তার লেখা রায় ও আদেশের ৬৫টি মামলার ফাইল তিনি বিচারপতি মোহাম্মদ ইমান আলীর কাছে জমা দিয়েছেন।

আরও কিছু মামলার ফাইল তার কাছে রয়েছে জানিয়ে তিনি বলেন, `আগামী দু`-চারদিনের মধ্যে এগুলোও জমা দিয়ে দেব।`

চার মাস আগে অবসরে যাওয়া বিচারপতি শামসুদ্দিন চৌধুরী অবসরের পর তার লেখা রায় গ্রহণ করতে গতকাল রোববার প্রধান বিচারপতিকে চিঠি দেন এবং চিঠির বিষয় নিয়ে সুপ্রিম কোর্ট চত্বরে সংবাদ সম্মেলন করেন।

এরপর রোববার বিকেলে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বিচারপতি মানিকের সংবাদ সম্মেলন ‘নজিরবিহীন’ অ্যাখায়িত করে এ ধরনের কাজ থেকে বিরত থাকতে আহবান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে প্রধান বিচারপতি আশা প্রকাশ করেন, প্রাক্তন বিচারপতি এ এইচ এমশামসুদ্দিন চৌধুরী এ বিষয়ে গণমাধ্যমে কথা না বলে দ্রুত রায়ের ফাইল জমা দেবেন।

এর সুত্র ধরে সোমবার সকালে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে অনুমতি ছাড়া কোর্ট চত্বরে সংবাদ সম্মেলন নিষিদ্ধ করা হয়।

সোমবার দুপুরের পর সুপ্রিমকোর্টের বাইরে আবার সংবাদ সম্মেলন করেন বিচারপতি মানিক। সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি যে সকল মামলা পরিচালনা করেছি, সে সকল মামলার রায় ও আদেশের কপি জমা দিবো। তবে মামলার নথিপত্র জমা দিবো না।’

অবশেষে বুধবার বিকেলে বিচারপতি মানিক অবসরে যাওয়ার পর তার লেখা রায়ও আদেশের ৬৫টি মামলার ফাইল জমা দেন।