মেইন ম্যেনু

অবসরের পর লেখা রায় গ্রহণ করতে বিচারপতি মানিকের চিঠি

আপিল বিভাগের সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক অবসরের পর তার লেখা পূর্ণাঙ্গ রায় ও আদেশ গ্রহণ করতে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বরাবর লেখা এ চিঠি জমা দেন বলে বিচারপতি মানিক নিজেই সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

চিঠিতে বিচারপতি মানিক বলেন, ‘অবসরে যাওয়ার পর আমি কর্তৃক শুনানিকৃত ও লেখার দ্বায়িত্বপ্রাপ্ত সকল মামলার রায় ও আদেশ লেখার কাজ ইতিমধ্যেই সমাপ্ত করেছি। বিধায় আমার লেখা রায় ও অদেশ গ্রহণের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হোক’।

চিঠিতে তিনি আরো লিখেছেন, ‘আমি অবসরে যাওয়ার পর বৈষম্যমূলকভাবে আমার অফিস তালাবদ্ধ করেছেন, সকল অফিস স্টাফ ও সুবিধা থেকে আমাকে বঞ্চিত করায় আমি আমার হাতে লেখা রায় সমূহ টাইপ করতে পারি নাই। আমি ইতিপূর্বে আপনাকে অবহিত করেছি যে আপনার এইরুপ আচরণ সংবিধান, আইন ও প্রথা বিরোধী এবং একইসঙ্গে ন্যায় বিচার পরিপন্থী’।

চিঠির শেষে বিচারপতি মানিক ন্যায় বিচারের স্বার্থে তার লিখিত রায় ও আদেশ সমূহ গ্রহণ করতে বলেন।

‘অবসরের পর রায় লেখা সংবিধান পরিপন্থি’-প্রধান বিচারপতির এমন বক্তব্য নিয়ে আলোচনা-সমালোচনা চলার মধ্যেই বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক অবসরের পর তার লেখা রায় গ্রহণ করতে প্রধান বিচারপতিকে চিঠি দিলেন।