মেইন ম্যেনু

অবাক করা যে পাঁচটি গুণ আছে টি ব্যাগের!

আমরা প্রতিদিন চা পান করি, পান করার পর সাধারণত টি ব্যাগটি আমরা ফেলে দেই। গ্রিন টি, ব্ল্যাক টি, আদা চা বা পুদিনার চা এগুলো এখন টি ব্যাগেই পাওয়া যায়। আমরা কি জানি এসব চায়ের টি ব্যাগগুলোরও অনেক উপকার রয়েছে?

আসুন জেনে নেই –

১.ত্বকের জ্বালাপোড়া দূর করতে

এক কাপ চা খাওয়ার পরে টি ব্যাগটি সংরক্ষণ করুন এবং একে ঠাণ্ডা হতে দিন। এরপর একে ঠান্ডা পানিতে ভেজান এবং সরাসরি ত্বকের জ্বালাপোড়া, রোদেপোড়া অথবা মশার কামড় এমন জায়গাতে লাগান। এটি প্রদাহ দূর করে আক্রান্ত অংশের নিরাময়ে কাজ করে।

২.বার্ধক্যের চিহ্ন রোধে

একইভাবে ঠান্ডা টি ব্যাগকে চোখে লাগালে কালো দাগ (ডার্ক সার্কেল), বলিরেখা এবং ফোলাভাব দূর করবে। প্রতিদিন এটা করলে ত্বক তরুণ হবে।

৩. জুতার গন্ধ রোধে

বিশেষ করে গরমকালে ঘাম এবং অতিরিক্ত গরমে আমাদের জুতার ভেতর এক ধরনের গন্ধ তৈরি হয়। এ গন্ধ থেকে শুকনো টি ব্যাগ মুক্তি দিতে পারে। গন্ধযুক্ত জুতায় একটি শুকনো টি ব্যাগ সারারাত রেখে দিন। গন্ধ দূর হবে। এ ছাড়া টি ব্যাগ গাড়িতে,জিম ব্যাগে রেখে দিতে পারেন। এটা বাজে গন্ধ দূর হতে সাহায্য করবে।

৪. গন্ধযুক্ত ফ্রিজে

অপরিষ্কার গন্ধযুক্ত ফ্রিজের খাবারে জীবাণু হতে পারে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কয়েকটি টি ব্যাগ ফ্রিজে রেখে দিতে পারেন। বাজে গন্ধ দূর হবে।

৫. পোকামাকড় দূর করতে

বিভিন্ন ধরনের পোকামাকড় আমাদের বাড়িতে থাকে। কাপ বোর্ড বা র‍্যাকের মধ্যে টি ব্যাগ রাখতে পারেন। বিশেষত মেন্থল গন্ধযুক্ত টি ব্যাগের গন্ধ পোকামাকড় পছন্দ করে না এবং সেসব জায়গায় পোকামাকড় আসার আশঙ্কা কম থাকে।