মেইন ম্যেনু

অবিশ্বাস্য, তবুও কুকুরটিই চিত্রশিল্পী!

কুকুর এবার ধরা পড়লো চিত্রশিল্পী হিসেবে। আবার যে সেই নয়, বিশ্বের প্রথম কুকুর শিল্পী হিসেবে নাম কামিয়ে ফেলেছে একটি কুকুর। যুক্তরাষ্ট্রের লংআইল্যান্ডের এই কালো ল্যাবরাডর প্রজাতির কুকুরের আসল নাম ড্যাগার ২।

এই কুকুরটি প্রায় প্রত্যেক দিন ছবি আঁকে তার মালিক এবং গুণী চিত্রশিল্পী ইয়োভন ড্যাগারের সাথে। শুধু তাই নয়, তার তুলির আঁচড় অসাধারণ এবং আশ্চর্যজনকভাবে রংচঙে।

কুকুরটির মালিক জানিয়েছেন, ‘ড্যাগারের কিছু কিছু কাজ খুবই অ্যাবস্ট্রাক্ট বা বিমূর্ত শিল্প। তাছাড়া তার কিছু কিছু ছবিতে লুকানো কিছু ছবির অস্তিত্ব পাওয়া যায়। এটা খুবই মজার একটা ব্যাপার।’

ছবি আঁকার সময় ড্যাগারের মাথায় থাকে লাল টুপি। তবে সে অবশ্য চিত্রশিল্পী হতে চায়নি। প্রশিক্ষণের সময় সে দক্ষতা অর্জন করেছিল প্রতিবন্ধী মানুষদের সাহায্য করার। প্রশিক্ষণের সময় তাকে শেখানো হয়েছিল কিভাবে ড্রয়ার কিংবা দরজা লাগাতে হয় এবং মুখ দিয়ে কোন কিছু ধরে রাখতে হয়।

তবে দুর্ভাগ্যজনক ব্যাপার হচ্ছে, সেবাদানকারী কুকুর হিসেবে ড্যাগারের ক্যারিয়ার ছিল ক্ষণস্থায়ী। প্রশিক্ষণ শেষে সে ইয়োভনের সাথে বাসায় চলে আসে। কিন্তু ইয়োভন খেয়াল করেন, তার কুকুরটি এখনো প্রশিক্ষণের নির্দেশ মনে রেখেছে।

ইয়োভন বলেন, ‘ছবি আঁকার সময় ড্যাগার প্রায়ই আমার স্টুডিয়োতে এসে আমার পাশে বসে থাকতো। এরপর একদিন সে আমাকে কনুই দিয়ে মৃদু ধাক্কা দিতে শুরু করলো। আমি আঁকা থামিয়ে তাকে জিজ্ঞাসা করলাম ড্যাগার তুইও কি আঁকতে চাস? আমার প্রশ্ন শোনা মাত্র সে প্রবলভাবে লেজ নাড়তে শুরু করলো।’