মেইন ম্যেনু

অবেশেষে হট্টগোলের মধ্যে বার কাউন্সিলের ফল

দুই পক্ষের হট্টগোলের মধ্যে দিয়ে আইনজীবীদের নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়েছে।

বুধবার সন্ধ্যা ৬টার কিছু পর সংস্থার চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ফলাফল ঘোষণা করেন।

গত ২৬ আগস্ট সারা দেশে ৭৭টি ভোটকেন্দ্রে বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ হয়। এতে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ১০টিতে এবং বাকি চারটিতে জয় পায় বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল।

এর আগে আজ দুপুরে অ্যাটর্নি জেনারেল ফলাফল ঘোষণা করতে এলে বিএনপি সমর্থিত আইনজীবীদের প্যানেলের প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বার কাউন্সিল আইনের ১৫-এর ২ ধারা অনুযায়ী ভোট গণনার দাবি জানান।

তখন অ্যাটর্নি জেনারেল আগামী রবিবার ভোট গণনার ঘোষণা দিলে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা তা প্রত্যাখ্যান করেন এবং ফলাফল ঘোষণার তুমুল হট্টগোল শুরু করেন। একপর্যায়ে অ্যাটর্নি জেনারেল সন্ধ্যা ৬টায় ভোট গণনার ঘোষণা দিয়ে তার কার্যালয়ে চলে যান।

সন্ধ্যা ৬টায় ভোট গণনার প্রস্তুতি নিলে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা তাতে বাধা দেন। পরে বাধ্য হয়ে ভোট গণনা না করে দেশের বিভিন্ন কেন্দ্র থেকে আসা নির্বাচনী ফলাফলের টেব্যুলেশন শিট অনুযায়ী ফলাফল ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল।

বার কাউন্সিলের ১৫ এর ২ ধারা অনুযায়ী নির্বাচনের ভোট গণনা করে ফলাফল ঘোষণা করার কথা থাকলেও স্বাধীনতার পর থেকে মানা হয়নি এই নিয়ম।