মেইন ম্যেনু

অবৈধ ইন্টারনেট : বছরে ২ হাজার কোটি টাকা রাজস্ব বঞ্চিত সরকার

বেশ কয়েকটি প্রতিষ্ঠানের অবৈধ ইন্টারনেট সংযোগ সেবার কারণে সরকার বছরে ২ হাজার কোটি টাকা রাজস্ব হারাচ্ছে। এছাড়া এ অবৈধ সংযোগের মাধ্যমে বিভিন্ন ধরনের অপরাধমুলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে এসব প্রতিষ্ঠান। নির্বিঘ্নে তাদের কার্যক্রম চালাতে বিভিন্ন আবাসিক এলাকা বেছে নেয় এর সঙ্গে জড়িতরা। সম্প্রতি এসব অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানায়, সাধারণত একটি বৈধ আইএসপি থেকে ব্যক্তিগত ব্যবহারের জন্য একটি ওয়ান ইউজার সংযোগ বিক্রি করা হয়। পরবর্তীতে এই আইপি অ্যাড্রেস ব্যবহার করে অনেকে পাড়া-মহল্লায় অবৈধভাবে সংযোগ দিয়ে থাকে। এরকম কয়েকশ প্রতিষ্ঠান অনুমোদনবিহীনভাবে ব্যবসা করে বছরে প্রায় ২ হাজার কোটি টাকা রাজস্ব বঞ্চিত করছে সরকারকে ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, একটি আইপি অ্যাড্রেসের মাধ্যমে অসংখ্য ইন্টারনেট ব্যবহারকারী সেবা গ্রহন করায় প্রত্যেক ব্যবহারকারীর আলাদা আইপি অ্যাড্রেস থাকে না। এর ফলে ইন্টারনেট ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিত করা ক্রমশঃ দুরহ হয়ে পড়ছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জানান, অবৈধ ইন্টারনেট সংযোগ ব্যবহার করে বর্তমানে অপরাধীরা বিভিন্ন জঙ্গি তৎপরতাসহ অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। এর ফলে বাংলাদেশে সাইবার ক্রাইম বেড়ে চলছে।

inte

সূত্র জানায়, গত ১৪ সেপ্টেম্বর র‌্যাব-১ ঢাকার একটি দল এএসপি আজমিলা নাসরীন চৌধুরীর নেতৃত্বে বিটিআরসির সহযোগিতায় রাজধানীর উত্তরায় অভিযান চালায়। অভিযানে উত্তরার ৭ নম্বর সেক্টরের ২৬ নম্বর রোডের ৭ নম্বর বাড়ি থেকে বিপুল পরিমাণ অবৈধ আইএসপি সরঞ্জাম উদ্ধার করা হয়। এসময় অনুমোদনবিহীন আইএসপি প্রতিষ্ঠান ইন্ট্রানেট বিডি লিমিটেডের মালিক মোঃ নবীন খান এবং জাকিয়া নেট ইন্টার সার্ভিসের মালিক মোঃ আলমগীর হোসেনকে আটক করা হয়।

মুফতি মাহমুদ খান জানান, এই প্রতিষ্ঠান দুটি অনুমতি ছাড়া বিভিন্ন আইআইজি থেকে ইন্টারনেট ব্যান্ডউইথ নিয়ে কয়েক বছর ধরে বিভিন্ন স্থানে ইন্টারনেট ব্যবসা করে যাচ্ছে। এর ফলে সরকার প্রতি মাসে প্রায় কোটি টাকার রাজস্ব হারাচ্ছে। এরকম আরো কয়েকশ আইএসপি কোম্পানি অনুমোদনবিহীন ব্যবসা করে বছরে প্রায় ২ হাজার কোটি টাকা সরকারকে রাজস্ববঞ্চিত করছে। বিভিন্ন আবাসিক এলাকায় গোপনে তারা এ ধরণের প্রতিষ্ঠান চালু করে নির্বিঘ্নে এ কাজ করে যাচ্ছে।

এসব অপরাধীদের ধরে আইনের আওতায় আনতে র‌্যাবের অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি।