মেইন ম্যেনু

অভিনব দুই স্মার্টফোন (ভিডিও)

তীব্র প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ স্মার্টফোনের বাজারে নির্মাতা প্রতিষ্ঠানগুলো গ্রাহক ধরে রাখতে প্রায়ই নানা আধুনিক সব ফিচারের ফোন নিয়ে আসছে।

সবচেয়ে বেশি ইন্টারনাল স্টোরেজ বা বেশি সক্ষমতার মেমোরি কার্ড স্লট, আধুনিক ক্যামেরা, উন্নত ডিসপ্লে- এরকম নানা ফিচারের নতুন সব স্মার্টফোন নিয়ে এসে একে অপরের সঙ্গে পাল্লা দিয়ে চলেছে।

তবে শুধু উন্নত ফিচারই নয়, বাজারে আসছে অভিনব সুবিধার স্মার্টফোনও। তেমনই দুইটি স্মার্টফোন নিয়ে এ প্রতিবেদন।

2

ডিগনো রাফার

প্রিয় স্মার্টফোনটিকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে স্ক্রিন প্রোটেক্টর বা ব্যাক কাভার ব্যবহারের পাশাপাশি মাঝে মধ্যেই আমরা কাপড় দিয়ে ভালো করে স্মার্টফোনটির ধুলোবালি মুছে ফেলি।

কিন্তু তাই বলে সাবান দিয়ে স্মার্টফোন ধুয়ে পরিস্কার করা, এও কী সম্ভব? এতদিন সম্ভব থাকলেও, এবার কিন্তু তা সম্ভব। বিশেষ করে যারা ডিগনো রাফার স্মার্টফোনটি ব্যবহার করবেন, তাদের জন্য।

সাম্প্রতিক সময়ে গবেষকরা জানিয়েছিলেন যে, টয়লেটের চেয়ে ১৮গুণ বেশি নোংরা জমা হয় মোবাইলে। যার জীবাণু থেকে রোগব্যাধিও হতে পারে।

সুতরাং এ নিয়ে আর টেনশন নেই। কেননা সাবান দিয়ে ধুয়ে ঝকঝকে করার পাশাপাশি, জীবানুমুক্তও করা যাবে ডিগনো রাফার স্মার্টফোনটি।

ভালো করে সাবান লাগিয়ে পানি দিয়ে ধোয়ার পরও কোনো ক্ষতি হবে স্মার্টফোনটির। অভিনব সুবিধার এই স্মার্টফোনটি বাজারে এনেছে জাপানের ইলেকট্রনিক্স জায়ান্ট কয়োসেরা।

ডিগনো রাফার স্মার্টফোনটির ফিচারের মধ্যে রয়েছে, অ্যান্ড্রয়েড ৫.১ অপারেটিং সিস্টেম, ৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে, ২ জিবি র‌্যাম, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা, ৩০০০এমএএইচ ব্যাটারিসহ প্রভৃতি। পানি প্রতিরোধে এতে স্পিকার রাখা হয়নি তবে সাউন্ডের ব্যবস্থা রাখা হয়েছে ‘কানেক্টিভিটি টিস্যু’ প্রযুক্তির মাধ্যমে।

বাজারে অন্যান্য ব্র্যান্ডের ওয়াটারপ্রুফ স্মার্টফোন ইতিমধ্যে পাওয়া গেলেও, সাবানপ্রুফ স্মার্টফোন এটিই প্রথম। আপাতত শুধু জাপানের বাজারেই মিলবে এই স্মার্টফোন। মূ্ল্য ৫৭,৪২০ ইয়েন (৪৬৭ ইউএস ডলার)।

দেখুন: ডিগনো রাফার স্মার্টফোনের ভিডিওটি

1

অকিটেল ইউ৭ প্রো

প্রিয় স্মার্টফোনটির ডিসপ্লেতে একটু স্ক্র্যাচ পড়লেই, আমাদের মন খারাপ হয়ে যায়। স্ক্যাচ থেকে ফোনকে নিরাপদে রাখতে সতর্কতার সঙ্গে ফোনটি ব্যবহার করা হয়।

কিন্তু ফোনের ডিসপ্লেতে ছুরি দিয়ে কাটাকাটি, এমনটা ভাবা যায়? নতুন প্রযুক্তির দুনিয়ায় আসলে কোনো কিছুই অসম্ভব নয়। চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অকিটেল সম্প্রতি নিয়ে এসেছে এমন একটি স্মার্টফোন, যেটির ডিসপ্লেকে চপিং বোর্ড হিসেবে ব্যবহার করা যাবে! ফোনটির মডেল ইউ৭ প্রো।

এই ফোনের ডিসপ্লে এমনই অভিনব যে, ডিসপ্লেতে যে কোনো শাকসবজি বা ফল রেখে তা ছুরি দিয়ে কাটার পরও ফোনের ডিসপ্লেতে কোনো দাগ পড়বে না।

অকিটেল ইউ৭ প্রো স্মার্টফোনটির ফিচারের মধ্যে রয়েছে ৫.৫ ইঞ্চি এইচডি ডিসপ্লে, ১ জিবি র‌্যাম, ১.৩ গিগাহার্জ কোয়াড কোর মিডিয়াটেক প্রসেসর, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা প্রভৃতি।

স্মার্টফোনটির মূল্য ৭০ ডলার। চীনের পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার বাজারে মিলবে এই স্মার্টফোন।

দেখুন: অকিটেল ইউ৭ প্রো স্মার্টফোনের ভিডিওটি

তথ্যসূত্র: সি নেট