মেইন ম্যেনু

অর্থনৈতিক অঞ্চলে এবার স্ট্যাম্প কর মওকুফ

অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকে আকৃষ্ট করতে আরো কর অব্যাহতির সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এবার অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারী ডেভেলপার ও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে বিভিন্ন দলিলের ওপর স্ট্যাম্প ডিউটি মওকুফ বা হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সই করা পৃথক দুই আদেশে কর মওকুফের সুবিধা দেওয়া হয়েছে। এনবিআরের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের স্ট্যাম্প প্রশাসন অধিশাখার এস.আর.ও.নং-০৭-আইন/২০১৬ আদেশে বলা হয়েছে, ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন ২০১০ এর ৮ ধারার অধীন নিয়োগকৃত অর্থনৈতিক অঞ্চল ডেভেলপারকে উক্ত আইনের ৪ ধারার অধীন প্রতিষ্ঠিত অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের নিমিত্ত কোন তফসিলি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হইতে লোন ডকুমেন্টের বিপরীতে সম্পাদিতব্য বন্ধকী দলিলের উপর আরোপনীয় সমুদয় স্ট্যাম্প ডিউটি মওকুফ করা হইল।’

অন্যদিকে ওই একই শাখা থেকে জারি করা এস.আর.ও.নং-০৬-আইন/২০১৬ এ বলা হয়েছে, ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন ২০১০ এর ৪ ধারার অধীন প্রতিষ্ঠিত অর্থনৈতিক অঞ্চলে শিল্প বা বাণিজ্যিক প্রতিষ্ঠান স্থাপনের অনুমতিপ্রাপ্ত ব্যক্তিকে উক্ত আইনের ১৬ ধারার উদ্দেশ্য পূরণে ভূমি, ভবন বা স্থান বরাদ্দ প্রদানের উদ্দেশ্যে সম্পাদিতব্য ইজারা সম্পর্কিত দলিলের ওপর আরোপনীয় সমুদয় স্ট্যাম্প ডিউটির ৫০ শতাংশ হ্রাস করা হইল। উভয় আদেশ ১২ জানুয়ারি থেকে কার্যকর ধরা হয়েছে।’

এর আগে অর্থনৈতিক অঞ্চলে ১০ বছরের কর অবকাশ সুবিধা, গাড়ি আমদানিতে করমুক্ত সুবিধা এবং অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে নিয়োগকৃত বিদেশি নাগরিকদের বিশেষ কর সুবিধা বেশ কিছু ঘোষণা বিভিন্ন সময়ে এনবিআর থেকে দেওয়া হয়েছে।

বর্তমানে সরকারি ও বেসকারিভাবে অনুমোদিত মোট ৩৭টি অর্থনৈতিক অঞ্চল রয়েছে। যা আগামী ১৫ বছরে ১০০টি অর্থনৈতিক অঞ্চল করার পরিকল্পনা রয়েছে।

সরকারি অনুমোদিত অর্থনৈতিক অঞ্চলগুলো হলো : সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল (বঙ্গবন্ধু সেতু সংলগ্ন স্থান), বাগেরহাট অর্থনৈতিক অঞ্চল, চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল, আনোয়ারা (গহিরা) অর্থনৈতিক অঞ্চল চট্টগ্রাম, শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল মৌলভীবাজার, গাজীপুরের শ্রীপুর অর্থনৈতিক অঞ্চল (জাপানিজ ইকোনমিক জোন), সাবরাং ট্যুরিজম বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বরিশালের আগৈলঝাড়া অর্থনৈতিক অঞ্চল, আনোয়ারা অর্থনৈতিক অঞ্চল-২, কেরানীগঞ্জে ঢাকা আইটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, জামালপুর অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, নারায়ণগঞ্জ অর্থনৈতিক অঞ্চল-২।ভোলা অর্থনৈতিক অঞ্চল, আশুগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, কুষ্টিয়া অর্থনৈতিক অঞ্চল, পঞ্চগড় অর্থনৈতিক অঞ্চল, নীলফামারী অর্থনৈতিক অঞ্চল, নরসিংদী অর্থনৈতিক অঞ্চল, মানিকগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, ঢাকার দোহারের অর্থনৈতিক অঞ্চল, হবিগঞ্জ অর্থনৈতিক অঞ্চল, শরীয়তপুর অর্থনৈতিক অঞ্চল, জালিয়ারদ্বীপ অর্থনৈতিক অঞ্চল টেকনাফ, নাটোর অর্থনৈতিক অঞ্চল, কক্সবাজারে মহেশখালী অর্থনৈতিক অঞ্চল, মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-২ ও ৩, কক্সবাজার ফ্রি ট্রেড জোন (মহেশখালী) এবং শরীয়তপুর অর্থনৈতিক অঞ্চল-২।

অন্যদিকে বেসরকারি অর্থনৈতিক অঞ্চগুলো হলো : মেঘনা ইন্ডাস্ট্রিয়াল অর্থনৈতিক অঞ্চল, মেঘনা অর্থনৈতিক অঞ্চল, ফমকম বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, এ. কে. খান বেসরকারি অর্থনৈতিক অঞ্চল, আব্দুল মোনেম অর্থনৈতিক অঞ্চল, কুমিল্লা অর্থনৈতিক অঞ্চল ও গার্মেন্টস শিল্প পার্ক।