মেইন ম্যেনু

অর্থ উদ্ধার চেষ্টা: ফিলিপাইন যাচ্ছেন কেন্দ্রীয় ব্যাংকের ২ প্রতিনিধি

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি হওয়া অর্থ উদ্ধারে ফিলিপাইন যাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের (বিবি) দুজন প্রতিনিধি।

ফিলিপাইন সরকারের আগ্রহে অর্থ উদ্ধারের বিষয়ে সহায়তার জন্য ব্যাংকের প্রতিনিধি হিসেবে সে দেশে যাচ্ছেন এ দুই দায়িত্বশীল কর্মকর্তা।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের প্রধান মুখপাত্র শুভঙ্কর সাহা।

তিনি বলেন, ‘মূলত ফিলিপাইনে বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব হেড অব চ্যান্সেরি প্রভাস লামারংকে টাকা উদ্ধার সংক্রান্ত কাজে সহায়তা করতেই তারা সেখানে যাচ্ছেন।’

রোববার তারা ফিলপাইনের উদ্দেশে যাত্রা করতে পারেন। তবে নির্ভরযোগ্য সূত্র বলছে, তারা আজ শুক্রবার বা শনিবারও যেতে পারেন। তবে তদন্তকাজে নিরাপত্তার স্বার্থে প্রতিনিধিদলের সদস্যদের নাম প্রকাশ করছে না ব্যাংক কর্তৃপক্ষ।

এদিকে বৃহস্পতিবার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংককে ৪৬ লাখ ডলার ফেরত দিয়েছে। এই অর্থ বুঝে নিতেই মূলত প্রতিনিধিদল ফিলিপাইন যাচ্ছে।

অপরদিকে বৃহস্পতিবার ফরাস উদ্দীনের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির সঙ্গে কথা বলেছেন প্রাক্তন দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনিন সুলতানা। দুপুরে তাদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করে কমিটি। আবার পরীক্ষার জন্য কর্মকর্তাদের ল্যাপটপ জমা দেওয়ার সময় বাড়িয়ে ৭ এপ্রিল করেছে কেন্দ্রীয় ব্যাংক।