মেইন ম্যেনু

অলিম্পিকে ‘প্রজাপতি স্বর্ণ’ উদ্ধার করলেন ফেলপস

নিজের ঝুলিতে অলিম্পিকের ২১ নম্বর স্বর্ণ পদক ভরে নিলের সাঁতারের জীবন্ত কিংবদন্তী মাইকেল ফেলপস। বুধবার (বাংলাদেশ সময়) ভোরে রিও অলিম্পিক গেমসে এই পদক জয় করেছেন তিনি।

অলিম্পিকে সাঁতারের ইভেন্ট মানেই যেন সেখানে মাইকেল ফেলপসের আধিপত্য। একে একে পাঁচটি অলিম্পিক খেলে ফেলা এই মার্কিন সাঁতারু পুলে যেন নিজের একছত্র আধিপত্য বিস্তার করেছেন। এরই ধারাবাহিকতায় বুধবার পুরুষদের ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ও ফ্রিস্টাইল রিলেতে স্বর্ণ জিতে নিয়েছেন তিনি।

এবারের রিও অলিম্পিকে এ নিয়ে তৃতীয় স্বর্ণ পদক জয়। আর সব মিলিয়ে এটি অলিম্পিকে তার ২১তম স্বর্ণ পদক।

তবে সাঁতারের সম্রাট বনে গেলেও চার বছর আগে লন্ডন অলিম্পিকে ফেলপসকে চমকে দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার চ্যাড লে ক্লজ। ফেলপসের কাছ থেকে ২০০ মিটার বাটারফ্লাই বা এই ‘প্রজাপতি সাঁতারের’ স্বর্ণ পদক ছিনিয়ে নিয়েছিলেন তিনি। চার বছর পর রিও অলিম্পিকে সেই ‘প্রজাপতি স্বর্ণ’ উদ্ধার করে নিজ দখলে নিলেন মাইকেল ফেলপস।

এবারের আসরে এই ইভেন্টে ফেলপসেকে মোটেও চ্যালেঞ্জ জানাতে পারেননি চ্যাড। তিনি হয়েছেন চতুর্থ। তবে জাপানের তরুণ মাসাতো সাকাই-এর কাছ থেকে চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন তিনি। যদিও ফেলপস ঝড়ের কাছে শেষ অব্দি পাত্তা পায়নি সে।

আর এর কিছুক্ষণ পরেই আরেকটি সোনা জয় করেছেন এই কিংবদন্তি সাঁতারু। বাটারফ্লাই জিতে আসার পর কয়েক মিনিটের ব্যবধানেই আবারো পুলে নামেন ফেলপস। যার ফলস্বরূপ ২০০ মিটার ফ্রিস্টাইল রিলেতেও স্বর্ণপদকটি নিজেরই করে নিয়েছেন তিনি। এরই মধ্যে দিয়ে তার ঝুলিতে মোট ২১টি স্বর্ণপদক জমা হলো।