মেইন ম্যেনু

অস্ট্রিয়ায় ‘বিধ্বস্ত’ ইব্রার সুইডেন

ইউরো বাছাই পর্বের ম্যাচে জাতান ইব্রাহিমোভিচের সুইডেনকে বড় ব্যবধানে হারিয়ে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করলো অস্ট্রিয়া। মঙ্গলবার সুইডিশদের ৪-১ গোলে বিধ্বস্ত করে আগামী বছর ফ্রান্সে অনুষ্ঠিতব্য ইউরো কাপের টিকেট নিশ্চিত করলো অস্ট্রিয়া।

অস্ট্রিয়ার হয়ে জোড়া গোল করেন মার্টিন হার্নিক। দুই অর্ধে দুটি গোল করেন তিনি। এছাড়া ডেভিড আলাবা ও মার্ক জেনকো একটি করে গোল করে দলকে ইউরোর চূড়ান্ত পর্বে নিয়ে যান। ইনজুরি সময়ে সুইডেনের হয়ে সান্ত্বনাসূচক গোলটি করেন পিএসজি তারকা জাতান ইব্রাহিমোভিচ।

মঙ্গলবার সুইজারল্যান্ডের ফ্রেন্ডস অ্যারেনায় অনুষ্ঠিত খেলার নবম মিনিটেই এগিয়ে যায় সফরকারী অস্ট্রিয়া। পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন ডেভিড আলাবা। বিরতির সাত মিনিট আগে দলের হয়ে ব্যবধান বাড়ান মার্টিন হার্নিক। ৭৭তম মিনিটে মার্ক জেনকোর গোলে সুইডেনের হার নিশ্চিত হয়।

নির্ধারিত সময়ের খেলা শেষ হওয়ার দুই মিনিট আগে হার্নিক দলের হয়ে চতুর্থ ও নিজের ব্যক্তিগত দ্বিতীয় গোল করলে ঘরের মাঠের দর্শকরা স্তব্ধ হয়ে পড়ে। আর ইনজুরি সময়ে সুইডেনের হয়ে সান্ত্বনাসূচক গোলটি করেন ইব্রাহিমোভিচ।

এই জয়ের ফলে ৮ ম্যাচ থেকে ৭ জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপে নিজেদের শীর্ষস্থান নিশ্চিত করে ফ্রান্সে আগামী বছর অনুষ্ঠিতব্য ইউরো কাপের টিকেট নিশ্চিত করলো অস্ট্রিয়া।

ম্যাচ শেষের বাঁশির বাজার সঙ্গে সঙ্গে দেশের পতাকা ও ক্লাবের টি-শার্ট পরে মাঠে উপস্থিত হওয়া কয়েজ হাজার দর্শকের সঙ্গে ‘ফ্রান্স, আমরা আসছি’ স্লোগানে আনন্দ-উল্লাসে যোগ দেয় অস্ট্রিয়ার খেলোয়াড়রা।

এই পরাজয়ের ফলে সুইডেনের ইউরো কাপে খেলার দরজা কঠিন হয়ে গেল। অস্ট্রিয়ার কাছে হেরে তৃতীয় স্থানে নেমে যাওয়া সুইডিশদের এখন চূড়ান্ত পর্বে খেলার জন্য হয়তো প্লে-অফের জন্য অপেক্ষা করতে হবে। আট ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। দুই পয়েন্ট কম নিয়ে তারপরই এরিক হার্মেনের সুইডেনের অবস্থান। বাছাই পর্বে আর দুটি করে ম্যাচ বাকি রয়েছে সুইডেন ও রাশিয়ার।

এমন অবস্থা থেকে যে চূড়ান্ত পর্বে খেলা কষ্টকর সেটা মানেন সুইডিশ কোচও, ‘এখনো আমাদের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ রয়েছে। তবে এখন পরিস্থিতি কিছুটা কঠিন হয়ে গেছে।’