মেইন ম্যেনু

অস্ত্রোপচার রুমে যে ধরনের গান শোনেন চিকিৎসকরা

অপারেশন রুমে বেশিরভাগ ডাক্তার কিছু ধরনের গান শোনেন এবং এর মধ্যে অধিকাংশই রক ঘরানার গান শোনেন, এ তথ্য জানিয়েছে অনলাইন মিউজিক স্ট্রিমিং সেবা স্পোটিফাই।

যুক্তরাষ্ট্রের নিউজপোর্টাল বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্পোটিফাই এবং ফিগার ১ গবেষণা প্রতিষ্ঠানের একটি যৌথ গবেষণায় দেখা গেছে, ৯০ শতাংশের বেশি সার্জন অপারেশন রুমে গান শোনেন এবং এর মধ্যে ৪৯ শতাংশ ডাক্তারদের প্রিয় হচ্ছে, রক ঘরানার গান। মেটালিকা, লেড জেপলিন, এসি/ডিসি এবং স্ক্রপিয়ানস ব্যান্ডগুলোর গান বেশি শোনা হয়ে থাকে।

অপারেশন রুমে ডাক্তারদের অন্যান্য ধরনের গানের মধ্যে জনপ্রিয় ধারাগুলো হচ্ছে- পপ (৪৪ শতাংশ), ক্ল্যাসিক্যাল মিউজিক (৪৩ শতাংশ), জ্যাজ (২৪ শতাংশ) এবং আরঅ্যান্ডবি (২১ শতাংশ)।

অপারেশন রুমে থাকাকালীন সময়ে ডাক্তারদের গান শোনা আনকমন কোনো ঘটনা নয়। জরিপে অনেক ডাক্তার জানিয়েছেন, এটি তাদেরকে রিলাক্স থাকতে সাহায্য করে। জরিপে অংশ নেওয়া ডাক্তারদের ৮৯ শতাংশ জানিয়েছেন, তারা প্লেলিস্টের পুরো অ্যালবাম শুনে থাকেন। ৩৯ শতাংশ ডাক্তাররা জানিয়েছেন তাদের ডিভাইসে ৫টির বেশি প্লেলিস্ট ছিল।

স্পোটিফাইকে মাউন্ট সিনাই হেলথ সিস্টেম হাসপাতালের একজন ভাস্কুলার এবং ট্রান্সপ্লান্ট সার্জন অ্যালান আই বেনভেনেসটি বলেন, ‘রোগীর জীবন আমার হাতে থাকে এবং সেসময় রক সংগীত শোনাটা আমাকে একটা স্বাচ্ছন্দ্যের জায়গায় রাখে, তাই আমার পুরো মনোযোগ রোগীর ওপর থাকে।’ তিনি আরো বলেন, ‘আমি যুবক বয়স থেকে ব্যান্ড সংগীতের ভক্ত এবং দীর্ঘদিনের অনুভূতি আমাকে শান্ত রাখে, মনোযোগ নিবদ্ধ স্থানে নিয়ে আসে।’

জরিপে অংশ নেওয়া আরেকজন ডাক্তার স্পোটিফাইকে বলেন, ‘ডাক্তাররা সবসময় ঠিক করে রাখেন না যে তারা কি গান শুনবেন, রোগীদের প্রথমে স্বাচ্ছন্দ্যে রাখার জন্য রোগীর পছন্দের সংগীত বেছে নিতে হয়। যদি কোনো রোগীর নির্দিষ্ট পছন্দ থাকে, তাহলে আমরা সেটা বেছে নিই। অন্যথায় নিজের পছন্দের পুরোনো কোনো সংগীত বেছে নিই।’

জটিল অস্ত্রোপচারের সময় অবশ্য সংগীত বন্ধ রাখা হয়।






মন্তব্য চালু নেই