মেইন ম্যেনু

অ্যাপের মাধ্যমে অপরাধের তথ্য দ্রুত পাবে পুলিশ

অপরাধ ও অপরাধী সম্পর্কে যেকোনো তথ্য সরাসরি সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে পাঠানোর জন্য চালু করা হয়েছে বিডি পুলিশ হেল্প লাইন নামে একটি অ্যাপ। এতে যেকোনো ঘটনা সম্পর্কে থানার ওসি দ্রুত তথ্য পাবেন এবং সেবা দিতে পারবেন বলে আশা করা হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক অ্যাপসটির উদ্বোধন করেন।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জনগণকে দ্রুত পুলিশি সেবা প্রদানের লক্ষে এই অ্যাপসটি চালু করা হয়েছে। তথ্য প্রদানকারী ঘটনার সাথে সম্পর্কিত যেকোনো ছবি, ভিডিও এবং রেকর্ড পাঠাতে পারবেন।

বার্তাটি স্বয়ংক্রিয়ভাবে একইসঙ্গে জেলার ক্ষেত্রে সার্কেল এএসপি, পুলিশ সুপার, রেঞ্জ পুলিশ, ডিআইজি ও মেট্রোপলিটন পুলিশের ক্ষেত্রে এসি, ডিসি, পুলিশ কমিশনার এবং উভয় ক্ষেত্রে পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকায় গৃহীত হবে।

শহীদুল হক বলেন, অ্যাপসটি মাধ্যমে তদারককারী কর্মকর্তা তথ্য প্রদানকারীর তথ্যের ওপর নেওয়া ব্যবস্থা সরাসরি মনিটরিং এবং এ সংক্রান্ত প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করতে পারবেন।

আইজিপি বলেন, এটি জনগণ ও পুলিশের মধ্যে আন্তঃযোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করবে। প্রয়োজনে পুলিশ তথ্য প্রদানকারীর সঙ্গে যোগাযোগের জন্য বিস্তারিত তথ্য চাইতে পারবে। তথ্য প্রদানকারী তার অভিযোগের ওপর নেওয়া পদক্ষেপ দেখতেও পারবেন এবং একই সঙ্গে নেওয়া পদক্ষেপ পুলিশের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারাও দেখতে পারবেন। এতে পুলিশের সেবা প্রদান ও কাজের গতি বাড়বে।

পুলিশের অতিরিক্ত আইজিপি (অ্যাডমিন) মো. মোখলেছুর রহমান, ফাতেমা বেগম, মো. মঈনুর রহমান চৌধুরী, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত ডিআইজি (আইসিটি) ব্যারিস্টার হারুন অর রশিদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।