মেইন ম্যেনু

অ্যালকোহল থেকে মুক্তি দিতে পারে ডায়াবেটিসের ওষুধ

এক গবেষণায় বলা হয়, ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যবহৃত বিশেষ এক ওষুধ অ্যালকোহলের আসক্তি থেকে মুক্তি দিতে পারে।

ইউনিভার্সিটি অব গোথেনবার্গের এক দল গবেষক তাদের গবেষণায় জানান, ডায়াবেটিস এবং স্থুলতার সমস্যায় ব্যবহৃত বিশেষ এক ওষুধ অ্যালকোহলে আসক্তি কমাতে কার্যকর হতে পারে। সালগ্রিনস্কা একাডেমি নামের একটি গবেষণা প্রতিষ্ঠানের মাধ্যমে ইঁদুরের ওপর ওষুধটি প্রয়োগ করে ইতিবাচক ফলাফল পাওয়া যায়।

গোথেরবার্গের গবেষকরা দেখেছেন, জিএলপি-১ নামের একটি হরমোন অ্যালকোহলের আসক্তি তাড়াতে দারুণ কার্যকর বলে প্রতীয়মান হয়েছে। এই হরমোনটি টাইপ ২ ডায়াবেটিস এবং স্থুলকায় রোগীদের চিকিৎসায় ব্যবহৃত হয়।

মূলত অ্যালকোহল পানের সময় মস্তিষ্কের তৃপ্তিদায়ক অংশে ডোপামাইন হরমোনের ক্ষরণ ঘটে। এতে দারুণ আনন্দ এবং সুখানুভূতির সৃষ্টি হয়। ইঁদুরের দেহে জিএলপি-১ প্রয়োগ করে দেখা গেছে, অ্যালকোহল পানে মস্তিষ্কের যে অংশে সুখানুভূতি আসে, সেখানেই জিএলপি-১ উত্তেজনা সৃষ্টি করে।

ইঁদুর জিএলপি-১ গ্রহণের পর তার মাঝে অ্যালকোহল গ্রহণের আসক্তি কমে যায়। গবেষণায় এমন জাতের ইঁদুরের ব্রিড করা হয় যারা অ্যালকোহল পানে পারদর্শী। এসব ইঁদুর অ্যালকোহলের প্রতি আসক্তি হারাতে থাকে।

দেখা গেছে, ইঁদুরের মধ্যে অ্যালকোহল গ্রহণের মাত্রা ৩০-৪০ শতাংশ কমে গেছে জিএলপি-১ প্রয়োগের ফলে। অথচ এরা বিগত কয়েক মাস ধরে প্রচুর পরিমাণে অ্যালকোহল গ্রহণ করে আসছিল।