মেইন ম্যেনু

আইএসআইএল-বিরোধী যুদ্ধ শুধুমাত্র লোক দেখানো

উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল’র বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন ইউরোপ ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের সমন্বয়ে গড়া জোটের বিমান হামলাকে শুধুমাত্র লোকদেখানো বলে মন্তব্য করেছেন ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির প্রধান আলাউদ্দিন বোরুজেরদি। রেডিও তেহরান।

বুলগেরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী ভ্যালেন্তিন পোরিয়াজভের সঙ্গে রাজধানী তেহরানে এক বৈঠকে তিনি এ কথা বলেছেন। বোরুজেরদি বলেন, অব্যাহতভাবে সন্ত্রাসীদেরকে অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার ফলে এ গোষ্ঠী বেড়ে ওঠার সুযোগ পেয়েছে।

আমেরিকা সন্ত্রাসীদেরকে “ভালো সন্ত্রাসী” ও “মন্দ সন্ত্রাসী” বলে যে বিভাজন করছে তার নিন্দা জানিয়ে ইরানের এ সিনিয়র সংসদ সদস্য বলেন, সব সন্ত্রাসীর ভাষাই হচ্ছে সহিংসতা এবং সব সন্ত্রাসী গোষ্ঠীর বৈশিষ্ট্য হচ্ছে সাধারণ মানুষকে হত্যা করা। সেখানে ভালো এবং মন্দ সন্ত্রাসী বলে কিছু নেই। বৈঠকে ইরান ও বুলগেরিয়ার মধ্যকার বর্তমান রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ককে আরো গভীর করার ওপর জোর দেন আলাউদ্দিন বোরুজেরদি।

আন্তর্জাতিক ও আঞ্চলিক অঙ্গনে ইরানের শক্তিশালী অবস্থানের কথা তুলে ধরে বুলগেরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মধ্যপ্রাচ্য এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করছে তার সমাধানে ইরান একটি ইতিবাচক ভূমিকা রাখতে পারে। মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশে তৎপর সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে আঞ্চলিক দেশগুলোকে ঐক্যবদ্ধ পদেক্ষপ নেয়ার ওপরও জোর দেন তিনি।