মেইন ম্যেনু

আইএসের সোডা বোমায় বিস্ফোরিত হয়েছিল রাশিয়ার বিমান

মধ্যপ্রাচ্যের চরমপন্থী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে গত মাসে রাশিয়ার যাত্রীবাহি বিমানটি তাদের তৈরি সোডা বোমায় ভ’পাতিত হয়েছে। আইএসের মুখপাত্র হিসেবে পরিচিত দাবিকের চলতি সংখ্যায় বোমাটির ছবি প্রকাশ করা হয়েছে।

৩১ অক্টোবর ভোরে মিশরের সিনাইয়ের লোহিত সাগর তীরবর্তী অবকাশ কেন্দ্র শার্ম আল-শেখ থেকে ২২৪ জন আরোহী নিয়ে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে রওয়ানা হয়েছিল মেট্রোজেট এয়ারবাসের এ৩২১ মডেলের বিমানটি।ওড়ার কিছুক্ষণের মধ্যেই সিনাইয়ের পার্বত্য এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়। এতে বিমানের সব আরোহীর মৃত্যু হয়। পরে আইএস বিমানটিকে ভূপাতিত করার দাবি করে।

রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তারা মঙ্গলবার জানিয়েছেন, বিমানের এক যাত্রী বোমাটি বহন করেছিল। এর ওজন ছিল এক কেজি।

‘দাবিকে’ প্রকাশিত ছবিতে দেখা গেছে, একটি সোডার ক্যানের সঙ্গে ডিটোনেটর ও সুইচ সংযুক্ত করা রয়েছে। আইএস জানিয়েছে, সিরিয়ায় যারা বোমা হামলায় নেতৃত্বদানকারী মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানের তাদের হামলা চালানোর পরিকল্পনা ছিল। কিন্তু রাশিয়া বিমান হামলা চালাতে শুরু করলে তারা পরিকল্পনায় পরিবর্তন আনতে বাধ্য হয়।

বোমাটির বিষয়ে নিরাপত্তা কর্মকর্তারা কোনো ব্যাখ্যা দিতে পারেননি। এমনকি বোমাটি কিভাবে কাজ করেছে তাও পরিষ্কার নয় বলে তারা জানিয়েছেন।