মেইন ম্যেনু

আইএস দুর্বল হচ্ছে : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের হামলায় মধ্যপ্রাচ্যভিত্তিক চরমপন্থীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দুর্বল হচ্ছে। তবে এই গোষ্ঠীটি এখনো বিশ্বের জন্য হুমকি বহন করছে।

বৃহস্পতিবার পেন্টাগনে সাংবাদিকদের এ তথ্য জানান ওবামা।

গত বছর থেকে সিরিয়া ও ইরাকে আইএসের অবস্থানের ওপর বিমান হামলা চালাতে শুরু করে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন মার্কিন জোট। সম্প্রতি বেশ কয়েকটি এলাকাকে আইএসের দখলমুক্ত করতে সক্ষম হয়েছে জোট। তবে এখনো ইরাকের মসুল ও সিরিয়ার রাকা শহরটি জঙ্গিগোষ্ঠীটির দখলে রয়েছে।

ওবামা বলেন, গত দুই বছরে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান ও স্থল হামলা প্রমান করেছে, চরমপন্থীগোষ্ঠীটিকে প্রচলিত সামরিক পদ্ধতিতে পরাজিত করা সম্ভব।তবে ক্ষুদ্র ক্ষুদ্র এসব হামলায় ক্ষয়ক্ষতিও এড়ানো গেছে।

তিনি বলেন, ইরাক ও সিরিয়ায় স্থলে আমরা যে সফলতা অর্জন করেছি, তাতে আমি সন্তুষ্ট। তবে আমরা মসুল ও রাকাকে মুক্ত করা থেকে এখনো অনেক দূরে রয়েছি। যখন আমরা ইরাক, সিরিয়া ও বর্তমানে লিবিয়ায় আমরা বেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছি, তখনই গোষ্ঠীটি পাল্টা কয়েকটি বড় বড় হামলা চালিয়েছে। তারা সদস্য সংগ্রহ ও প্রশিক্ষণের জন্য ইন্টারনেট ব্যবহার করছে এবং একা হামলা চালানোর জন্য উৎসাহিত করছে।’