মেইন ম্যেনু

আইফোন হ্যাক করলে এক কোটি ডলার পুরষ্কার

আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৯ কেউ হ্যাক করতে পারলে তাকে এক কোটি ডলার পুরষ্কার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের কম্পিউটার সিকিউরিটি ফার্ম জিরোডিয়াম। সম্প্রতি অ্যাপল তাদের ফোনের জন্য অপারেটিং সিস্টেম হালনাগাদ করেছে। এটির নিরাপত্তা ক্রুটি খুঁজে বের করার জন্যই এই পুরষ্কারের ঘোষণা দিয়েছে জিরোডিয়াম।

সম্প্রতি ‍যুক্তরাষ্ট্রের বাজারে ব্যবসা শুরু করেছে জিরোডিয়াম। এটির প্রতিষ্ঠাতা ফ্যান্সের কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ চাওকি বেকরার।

তিনি জানান, যদি তিন জন আলাদাভাবে কিংবা দলগত ভাবে আইওএস৯ চালিত আইফোন এবং আইপ্যাডের অপারেটিং সিস্টেম ভাঙ্গতে পারে তবে তাদেরকে এক কোটি মার্কিন ডলার পুরস্কার দেয়া হবে।

পুরস্কার পেতে হলে, হ্যাকারদের অবশ্যই আইওএস ৯ অপারেটিং সিস্টেমকে পাস কাটিয়ে ওয়েব পেজ কিংবা টেক্সট ম্যাসেজ ব্যবহার করে আইফোন, আইপ্যাডে একটি সফটওয়্যার ইনস্টল করতে হবে। এজন্য প্রতিষ্ঠানটি সময় বেধে দিয়েছে অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত।

জিরিডিয়াম জানিয়েছে, অ্যাপলের অপারেটিং সিস্টেম সবচাইতে সুরক্ষিত বলে দাবি করা হচ্ছে। তাই প্রতিষ্ঠানটি দেখতে চায় এটি কেউ ভাঙ্গতে পারে কিনা।

চাওকি বলেন, ‘অ্যাপলের অপারেটিং সিস্টেম সুরক্ষিত। তাই বলে এটি ভাঙ্গা যাবে না এমন নয়। আমরা দেখতে চাই কেউ এটি ভাঙ্গতে পারে কিনা।’

ফ্রিল্যান্স বিশেষজ্ঞদের কাজে লাগিয়ে বাজারে আসা নতুন সফটওয়্যারের নিরাপত্তা ক্রুটি খুঁজে বের করতে চায় জিরোডিয়াম। সেজন্য এই পুরষ্কার ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।