মেইন ম্যেনু

আগস্টে গণজাগরণ মঞ্চের জঙ্গিবাদবিরোধী জাতীয় সম্মেলন

জঙ্গিবাদ প্রতিরোধে রাজনৈতিক দলগুলোর কার্যকর উদ্যোগ গ্রহণ না করা হতাশাজনক বলে মন্তব্য করেছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার। জঙ্গিবাদের প্রশয়দাতা এবং উসকানিদাতাদের বিরুদ্ধে সরকারও আইনগত ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন তিনি। আগস্টে সব রাজনৈতিক দল ও শ্রেণি-পেশার মানুষদের নিয়ে জাতীয় সম্মেলনের আয়োজন করা হবে বলে জানান ডা. ইমরান।

শুক্রবার ( ২২ জুলাই ) বিকেলে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সারাদেশে জঙ্গি ও সন্ত্রাসী হামলার প্রতিবাদে আয়োজিত গণমিছিল পূর্ব বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এখন পর্যন্ত রাজনৈতিক দলগুলো কার্যকর উদ্যোগ গ্রহণ করেনি যার মধ্য দিয়ে জঙ্গিবাদ দমনের একটা শক্তিশালী ঐক্য হতে পারে। এটি খুব হতাশাজনক।

ইমরান বলেন, জাতীয় সঙ্কটে এসে ঐক্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। গণমানুষের ঐক্য ইতিমএধ্য প্রতিষ্ঠিত হয়েছে। কিন্তু সরকারের এখন পর্যন্ত জঙ্গিবাদের প্রশয়দাতা এবং উসকানিদাতাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে কোনো পদক্ষেপ লক্ষ্য করিনি।

এসময় তিনি কিছু বিল্ডিং ভাঙা, কিছু উচ্ছেদ করা ছাড়া জঙ্গিবাদ দমনের তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি বলে মন্তব্য করেন।

গণজাগরণ মঞ্চের মাসব্যাপী প্রচারণা কর্মসূচি অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, আগস্ট মাসে আমরা রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক শুরু করে ছাত্র-শিক্ষক-পেশাজীবী সকলকে সংগঠিত করে জাতীয় কনভেনশনের আয়োজন করবো। এর মাধ্যমে আমরা একটা জাতীয় ঐক্য প্রতিষ্ঠা করার চেষ্টা করবো। কাদা ছোড়াছুড়ির বাইরে সঙ্কট মোকাবেলায় আমাদের কি ধরনের কর্মসূচি নেয়া উচিত সকলের খোলাখুলি ভাবে বলা উচিত। জাতীয় কনভেনশনে আমরা এ ধরনের কথা শুনবার চেষ্টা করবো।

বক্তব্য শেষে প্রবল বৃষ্টি উপেক্ষা করে জঙ্গিবাদ বিরোধী গণমিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে পুনরায় শাহবাগে এসে শেষ হয়।