মেইন ম্যেনু

আগস্টে মন্ত্রিপরিষদে রদবদল ?

আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহেই সরকারের মন্ত্রী পরিষদে রদবদল হতে যাচ্ছে। আবারও মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন প্রধানমন্ত্রীর সু-নজরে থাকা সাবেক বন ও পরিবেশমন্ত্রী এবং চট্টগ্রামের রাঙ্গুনিয়া থেকে নির্বাচিত সাংসদ ড. হাছান মাহমুদ।

সরকারের একাধিক ঘনিষ্ঠ সূত্র মন্ত্রী পরিষদের এ রদবদলের সত্যতা নিশ্চিত করেছেন। চট্টগ্রাম থেকে ড. হাছান মাহমুদসহ অন্তত দুইজন মন্ত্রী পরিষদে নতুন করে অন্তর্ভূক্ত হতে পারেন বলেও আভাস দিয়েছে ওই সূত্র।

সূত্রে জানা গেছে, নিজ মন্ত্রণালয়ে বেশ বিতর্কিত সিদ্ধান্তের কারণে বর্তমানে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা জাতীয় পার্টির মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুকে সরিয়ে দেওয়ার আভাস পাওয়া গেছে। এ ছাড়া বিতর্কিত নানা কর্মকা-ের মাধ্যমে সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলায় খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ত্রাণ ও দূর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলীকে মন্ত্রিসভা থেকে বিদায় দেওয়া হচ্ছে। এ ছাড়া এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফকে দপ্তরবিহীন করার পর এলজিআরডি মন্ত্রণালয়ে নতুন কাউকে অন্তর্ভূক্ত করা হতে পারে বলেও জানিয়েছে ওই সূত্র। সব মিলিয়ে আগস্টের প্রথম সপ্তাহেই মন্ত্রী পরিষদের রদবদলে ৭ থেকে ৮টি মন্ত্রণালয়ে পরিবর্তন আসন্ন বলে সূত্র নিশ্চিত করেছে।

এর ধারাবাহিকতায় চট্টগ্রামের রাঙ্গুনিয়া আসনের সাংসদ ড. হাছান মাহমুদ এমপি আবারও মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে যাচ্ছেন- এটা অনেকটা নিশ্চিত বলেই সূত্র জানিয়েছে। এ ছাড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন চট্টগ্রামের ত্যাগী রাজনীতিবিদ, বিশিষ্ট শিক্ষানুরাগী নুরুল ইসলাম বিএসসি।

সম্ভাব্য মন্ত্রী হিসেবে অন্য যাদের অন্তর্ভূক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে তারা হলেন- আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আলাউদ্দিন নাছিম, সিরাজগঞ্জের সাংসদ ও প্রধানমন্ত্রীর সাবেক ব্যক্তিগত চিকিৎসক ডা. হাবিবে মিল্লাত, সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি, সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, দিনাজপুরের সাংসদ ও দলের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী এবং সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর।

বর্তমানে একটি জলবায়ু ও পরিবেশ বিষয়ক সেমিনারে অংশ নিতে কেনিয়াতে অবস্থানরত সাবেক পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, আগস্টের প্রথম সপ্তাহে মন্ত্রী পরিষদে রদবদল হতে পারে। তবে কারা বাদ পড়ছেন এবং নতুন করে কারা অন্তর্ভূক্ত হচ্ছেন সে ব্যাপারে নিশ্চিত করে কিছু বলার সুযোগ নেই। মন্ত্রণালয়ে নিজের অন্তর্ভূক্তির ব্যাপারে জানতে চাওয়া হলে এ বিষয়ে কোনো মন্তব্য না করে তিনি বলেন, ‘যে অবস্থানেই থাকি আমি দলের জন্য, দেশের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে কাজ করে যেতে চাই।’