মেইন ম্যেনু

ভ্যাট শিক্ষার্থীদেরই দিতে হবে : অর্থমন্ত্রী

চলতি বছর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না। কিন্তু পরবর্তী বছর থেকে শিক্ষার্থীদেরই ভ্যাট দিতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রাজধানীর হোটেল সোনারগাঁয়ের বলরুমে শুক্রবার সন্ধ্যায় বাংলাদেশ বিজিনেস অ্যাওয়ার্ড-২০১৪ প্রদান অনুষ্ঠানে সংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘আরোপিত ভ্যাট এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। তবে যেহেতু প্রথম বছর হিসেবে শিক্ষার্থীরা আন্দোলন করেছে, তাই এ বছরের জন্য আমরা তা মেনে নিয়েছি। এ বছর শিক্ষার্থীদের ভ্যাট দিতে হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই ভ্যাট পরিশোধ করবে। কিন্তু পরবর্তী বছর থেকে শিক্ষার্থীদেরই ভ্যাট দিতে হবে।’

তিনি বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন হাত-খরচ হিসেবে এক হাজার টাকা ব্যয় করে, মাসে ৩০ হাজার টাকা। কিন্তু আমরা চাচ্ছি মাত্র ৭৫ টাকা। এটা দিতে কোনো সমস্যা তো দেখি না আমি।’

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবি এবং আন্দোলনের বিষয়ে কথা বলতে চাননি তিনি। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি অন্য প্রসঙ্গ।’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ করেছে সরকার। এ সিদ্ধান্তে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা কয়েক মাস ধরে আন্দোলনের কর্মসূচি পালন করে আসছে। তবে গত বুধবার থেকে রাজধানীর কয়েকটি রাস্তায় অবস্থান নিয়ে তারা বিক্ষোভ শুরু করে।

গত বুধবার রাজধানীর রামপুরার প্রধান সড়ক অবরোধ করে। এ সময় পুলিশের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। বৃহস্পতিবারও রাজধানীর কয়েকটি স্থানে অবস্থান নিয়ে আন্দোলন করে।

২০১৫-১৬ অর্থ বছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে সাত শতাংশ ভ্যাট আরোপ করা হয়। বৃহস্পতিবার দুপুরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র উপর ভ্যাট পরিশোধ করার দায়িত্ব সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, শিক্ষার্থীর নয়। বিদ্যমান টিউশন ফি’র মধ্যেই ভ্যাট অন্তর্ভুক্ত থাকায় টিউশন ফি বাড়বে না।

চলমান আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, ‘যে ভ্যাট আরোপ করা হয়েছে, তা প্রত্যাহার করা হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের টিউশন ফি বাড়াতে পারবে না। ভ্যাট বিশ্ববিদ্যালয়কে দিতে হবে।’ তিনি এই ভ্যাটকে ‘রাজস্ব সংগ্রহের অন্যতম উৎস’ বলে মন্তব্য করেন।



« (পূর্বের সংবাদ)