মেইন ম্যেনু

আগামী মাসেই পৃথিবীর খুব কাছাকাছি গ্রহাণু

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘২০১৩ টিএক্স৬৮’ নামক একটি ছোট গ্রহাণু আগামী মাসে পৃথিবীর খুব কাছে চলে আসবে। ১০০ ফুটের এই গ্রহাণুটি আগামী ৫ মার্চ পৃথিবীর কাছ দিয়ে চলে যাবে।

আর এটি পৃথিবীর এতটা কাছ দিয়ে যাবে যে, তা হবে পৃথিবী থেকে চাঁদের দূরত্বের চেয়েও বেশি কাছ দিয়ে।

বিজ্ঞানীদের মতে, সবচেয়ে আশ্চর্যের বিষয়, এই গ্রহাণুর-পৃথিবীর এত কাছাকাছি আসা। এটি পৃথিবীতে থেকে মাত্র ১১ হাজার মাইল দুরত্ব দিয়ে অতিক্রম করবে। যা পৃথিবী ও চাঁদের মধ্যেকার দূরত্বের চেয়ে ৫ শতাংশের কম। অর্থাৎ অনেক কম দূরত্ব দিয়ে গ্রহাণুটি পৃথিবীর পাশ দিয়ে যাবে।

নাসার বিজ্ঞানীরা আরো জানিয়েছেন, যেহেতু গ্রহাণু গ্রহ-নক্ষত্রের নির্দিষ্ট আবক্র পথ পৃথিবী থেকে তার আনুমানিক দূরত্বের ওপর নির্ভর করে, তাই দূরত্বের কিছুটা তারতম্যে ঘটতে পারে।

তবে, আশঙ্কার কিছু নেই। কোনো ক্ষতি না করেই ‘২০১৩ টিএক্স৬৮’ গ্রহাণুটি বেরিয়ে যাবে পৃথিবীর পাশ ঘেষে। পৃথিবীতে এটি আঘাত হানার সম্ভাবনা ২৫০ মিলিয়ন শতাংশের মধ্যে মাত্র ১ শতাংশ। অর্থাৎ কোনো সম্ভাবনাই নেই। আর যদি আঘাত হানে তাহলেও পৃথিবীর বড় কোনো ক্ষতি হবে না, বায়ুমণ্ডল ভেঙে দিতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহাণুর আবারো আগামী বছরের ২৮ সেপ্টেম্বর পৃথিবীর কাছ ঘেষে অতিক্রম করবে। আর সেসময়ও পৃথিবীতে এর ক্ষতিকারক কোনো প্রভাব পড়বে না।

তথ্যসূত্র: আইবি টাইমস