মেইন ম্যেনু

আগুনের বিরুদ্ধে আগুন দিয়ে লড়ুন : ডোনাল্ড ট্রাম্প

তুরস্কের ইস্তাম্বুলের আতাতুর্ক বিমানবন্দরে সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য মনোনয়নপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আগুনের সঙ্গে আগুন দিয়ে লড়তে হবে’।

ইস্তাম্বুলের ব্যস্ত আতাতুর্ক বিমানবন্দরে সমন্বিত সন্ত্রাসী হামলায় কমপক্ষে ৩৬ জনের প্রাণহানি ঘটেছে। হামলায় আহত হয়েছে আরো অনেকেই। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী ওই হামলা চালিয়েছে বলে দাবি করেছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

আতাতুর্ক বিমানবন্দরে হামলার পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে ট্রাম্প বলেন, ‘বিশ্ব কী বুঝতে পারবে কী ঘটছে? খুবই দুঃখজনক’। পরে যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যে এক জনসমাবেশে বক্তৃতায় তিনি বলেন, আগুনের সঙ্গে আগুন দিয়ে লড়ুন। সন্ত্রাসীদের বিরুদ্ধে আমাদের আরো ভয়ঙ্কর ও তীব্র লড়াই করতে হবে।

মার্কিন এই ধনকুবের বলেন, ‘তারা (সন্ত্রাসীরা) সম্ভবত মনে করে, আমরা দুর্বল, নির্বোধ, তারা যা করছে আমরা তা জানি না, আমাদের কোনো নেতৃত্ব নেই। আপনাকে আগুনের বিরুদ্ধে আগুন নিয়ে লড়তে হবে’।

অন্যান্য দেশে আইএস ও অন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলো যেভাবে হামলা চালাচ্ছে, যুক্তরাষ্ট্রে একই ধরনের হামলা হলে ট্রাম্প কীভাবে মোকাবেলা করবেন। এমন এক প্রশ্নের জবাবে কোনো পরিষ্কার তথ্য জানাননি ট্রাম্প।

তবে ডেমোক্র্যাটিক দলের সম্ভাব্য আরেক প্রার্থী হিলারি ক্লিনটন ইস্তাম্বুলে হামলার ঘটনায় নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, সন্ত্রাসীরা আমাদের ন্যাটো জোটের অন্যতম এক হৃদয়ে আঘাত হেনেছে এবং সব মার্কিনি তুরস্কের জনগণের পাশে রয়েছে।

মধ্যপ্রাচ্যে সন্ত্রাসের হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের মিত্র ও অংশীদারদের প্রতি সহযোগিতা আরো জোরদার করার আহ্বান জানান হিলারি। তিনি বলেন, আমাদের মাতৃভূমি রক্ষা ও দেশকে নিরাপদ রাখতে এ ধরনের সহযোগিতা প্রয়োজনীয়।