মেইন ম্যেনু

রাশিয়ার বিরুদ্ধে এরদোয়ানের হুঁশিয়ারি

‘আগুন নিয়ে খেলবেন না’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে দিয়ে বলেছেন ‘আগুন নিয়ে খেলবেন না।’

সম্প্রতি তুর্কি বাহিনীর হাতে রুশ যুদ্ধবিমান ভূপতিত হওয়ার পর দু দেশের সম্পর্কের চরম অবনতি ঘটেছে। যার প্রেক্ষিতে কয়েকজন তুর্কি ব্যবসায়ীকে আটক করেছে মস্কো। এছাড়া দেশটিতে ভিসা ছাড়া ভ্রমণ সুবিধা বাতিল করারও ঘোষণা দিয়েছে রাশিয়া। এই দুই ঘটনার পর এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন এরদোয়ান।

শুক্রবার তুরস্কের উত্তর পূর্বাঞ্চলীয় বেবুর্ত এলাকায় সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখার সময় রাশিয়াকে উদ্দেশ্য করে প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘রাশিয়া ভ্রমণকারী আমাদের নাগরিকদের সঙ্গে দুর্ব্যবহার করার অর্থ হচ্ছে আগুন নিয়ে খেলা করা।’ ভিসা অনিয়মের অভিযোগ এনে মস্কোতে কয়েকজন তুর্কি ব্যবসায়ীকে আটক করার প্রসঙ্গে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি আরো বলেন,‘রাশিয়ার সঙ্গে আমাদের অনেক গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। আমরা কোনো কারণে সেই সম্পর্ক নষ্ট করতে চাই না।’

ফ্রান্সে অনুষ্ঠিতব্য জলবায়ু সম্মেলনের সময় তিনি চলমান সংকট নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলবেন বলেও জানিয়েছেন এরদোয়ান।

তবে পুতিনের একজন ঘনিষ্ঠ সহযোগী বলেছেন এরদোয়ানের সঙ্গে কোনো ধরনের আলোচনায় বসতে রাজি নন পুতিন। রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলতে চাইলে তুরস্ককে আগে বিমান ভূপতিত করার জন্য ক্ষমা চাইতে হবে। তবে ক্ষমা চাইবে না বলে সাফ জানিয়ে দিয়েছে তুরস্ক। তাদের যুক্তি হচ্ছে, দেশের আকাশসীমা লঙ্ঘণ করার কারণেই তারা রুশ বিমানটিকে ভূপতিত করেছিল।