মেইন ম্যেনু

আজ থেকে শুরু হবে গা-জ্বলা গরম

আজ বুধবার বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকবে তাপমাত্রা। দুপুর নাগাদ যা পৌঁছে যাবে ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াসে। নববর্ষেও থাকবে চড়া রোদ। আর গা-জ্বলা গরম। গ্রীস্মের খরতাপ নিয়েই শেষ হবে চৈত্র, শুরু হবে বৈশাখ। আবহাওয়া পূর্বাভাস এমনটাই বলছে।

আবহাওয়ার পূর্বাভাসে দেখা যাচ্ছে- মঙ্গলবার সন্ধ্যায় তাপমাত্রা ছিলো ২৮ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু বুধবার দুপুর ২টা নাগাদ ৩৯.৪ ডিগ্রি তাপমাত্রা হবে। রাতে তা ২৬ ডিগ্রিতেও নামবে। তবে ৬ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত কোনও দিনই তাপমাত্রা ৩৯ ডিগ্রির নিচে নামবে না। বরং তা রেকর্ডের কাছাকাছি ৪১.৬ ডিগ্রি পর্যন্ত উঠে যাবে। ১০ এপ্রিল তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি আর ১১ ও ১২ এপ্রিল তা উঠে যাবে ৪১.৬ ডিগ্রিতে। আর ২০ এপ্রিল পর্যন্ত আরও অন্তত দুই দিন এই ৪১ডিগ্রির খরতাপে পুড়বে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান।

আবহাওয়াবিদরা বলছেন, রাজধানীতে ৩৭-৩৮ ডিগ্রি তাপমাত্রাই অনেকাংশে অসহনীয় ঠেকে। সেক্ষেত্রে ৪১ ডিগ্রি তাপমাত্রা নিঃসন্দেহে নগরবাসীকে ভোগাবে। ২০১৪ সালের ২৪ এপ্রিল রাজধানীতে রেকর্ড পরিমান ৪২.২ ডিগ্রি তাপমাত্রা অনুভূত হয়। যা ছিলো এর আগে ৫৪ বছরের রেকর্ড। এর আগে ১৯৬০ সালে ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় ঢাকায়।