মেইন ম্যেনু

আদালতের অনুষ্ঠানে রাজনীতিকদের আমন্ত্রণ না জানাতে সার্কুলার

বিচারাঙ্গনের বাইরের কাউকে নিম্ন আদালতের কোনো অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোর জন্য বিচারকদের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্ট। একইসঙ্গে আদালতের কর্মঘণ্টাকালীন সময়ে কোনো অনুষ্ঠান না করারও নির্দেশনা দেয়া হয়েছে। রোববার এ-সংক্রান্ত এক সার্কুলার জারি করেছেন দেশের সর্বোচ্চ আদালত।

ওই সার্কুলারে বলা হয়েছে, ‘অধস্তন আদালত কর্তৃক আয়োজিত বা অধস্তন আদালত সংশ্লিষ্ট যেকোনো অনুষ্ঠানে অনুষ্ঠান সংশ্লিষ্ট নয় এমন রাজনৈতিক বা ব্যবসায়িক ব্যক্তিবর্গসহ নানা শ্রেণি পেশার মানুষকে আমন্ত্রণ জানানো আদৌ কাম্য নয়। এ ধরনের আমন্ত্রণ জানানো বিচারকগণের জন্য অনুসরণীয় নীতিমালা ও শৃঙ্খলার পরিপন্থী।’

দেশের নিম্ন আদালতসমূহে সার্কুলার সংক্রান্ত এ চিঠি রোববার পাঠিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট সূত্র।

সার্কুলারে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, অধস্তন আদালত কর্তৃক এজলাস সময়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এছাড়া চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন উদ্বোধনসহ অধস্তন আদালত কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অনুষ্ঠান সংশ্লিষ্ট নয় এমন রাজনৈতিক বা স্থানীয় ব্যবসায়িক ব্যক্তিবর্গসহ নানা শ্রেণি ও পেশার মানুষকে আমন্ত্রণ জানানো হয়।

সেখানে আরো বলা হয়, এমতাবস্থায় অধস্তন আদালত কর্তৃক এজলাস সময়ে কোনো অনুষ্ঠান আয়োজন না করা এবং আদালত সংশ্লিষ্ট যেকোনো অনুষ্ঠানে বর্ণিত ব্যক্তিবর্গকে আমন্ত্রণ না জানাতে বলা হয়েছে। এরূপ কোনো ব্যক্তি ওই অনুষ্ঠানে উপস্থিত হলে সেক্ষেত্রে তাদের অনুষ্ঠান মঞ্চে আসীন না করা এবং কোনো ধরনের বক্তব্য দেয়ার সুযোগ প্রদান না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা প্রদান করা হলো।