মেইন ম্যেনু

আদিবাসীদের ভূমি অধিকার এখনো প্রতিষ্ঠা হয়নি

মোঃ আমান আল্লাহ, কক্সবাজার: বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে আদিবাসীদের অবদান অনস্বীকার্য হলেও স্বাধীনতার পর রচিত সংবিধানে তাদেরকে জাতিগত স্বীকৃতি না দিয়ে জাতি হিসেবে আমরা মহাভুল করেছি বলে মন্তব্য করেছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রিয় সদস্য রুহিন হোসেন প্রিন্স।

তিনি বলেন, মুক্তিযুদ্ধ ছিল বাঙ্গালীসহ এই বাংলায় বসবাসকারি সকল জাতিগোষ্ঠির সাম্য, ন্যায্য অধিকার ও ন্যায়-বিচার প্রতিষ্ঠার সংগ্রাম। কিন্তু ৭২ এর সংবিধানে আদিবাসীদের জাতিগত স্বীকৃতি প্রতিষ্ঠা হয়নি। এর মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের মৌলিক চেতনা ভূ-লুন্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজার শহরের মাহা সিংদ্রোগ্রী বুড্ডিষ্ট টেম্পলের কমপ্লেক্স মিলনায়তনে বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার আঞ্চলিক শাখা আয়োজিত আন্তর্জাতিক আদিবাসী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আদিবাসীদের শিক্ষা, ভূমি ও জীবনের অধিকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে রুহিন হোসেন প্রিন্স বলেন, ৭২ এর সংবিধানে জাতিগত স্বীকৃতি না মেলায় আদিবাসীদের ভূমি অধিকার প্রতিষ্ঠা হয়নি। অনেক আদিবাসী আজ ভূমিহীন হয়ে মানবেতর জীবনযাপন করছেন। এখনো তাদের ভূমি অধিকারের জন্য লড়াই করতে হচ্ছে। স্বাধীন ও সভ্য জাতি হিসেবে এটি আমাদের জন্য মানহানিকর।

আলোচনা সভার আগে বিভিন্ন উপজেলা থেকে সংগঠনের নেতা-কর্মীরা মিছিল সহকারে কক্সবাজার কেন্দ্রিয় শহীদ মিনারে সমবেত হন। পরে শহরের প্রধান সড়কে র‌্যালী শেষে আলোচনা সভায় যোগ দেন।

আদিবাসী ফোরাম কক্সবাজার আঞ্চলিক শাখার সভাপতি উ থোই মার্মার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মংথে হ্লা রাখাইন, টেকনাফ উপজেলা সভাপতি প্রভা চাকমা আলো, উখিয়া উপজেলার নেতা মংপ্র“ চাকমা, বাংলাদেশ রাখাইন স্টুডেন্ট কাউন্সিল কক্সবাজার জেলা শাখার সভাপতি জজ রাখাইন, আদিবাসী ছাত্র ফোরাম কক্সবাজার আঞ্চলিক শাখার সহ সভাপতি চিংসে মার্মা, মেচেসিং মার্মা ও রিপন চাকমা প্রমুখ।

আলোচনা সভা শেষে আদিবাসী শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত হয় মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান।