মেইন ম্যেনু

আধুনিক সিঙ্গাপুর বনাম সোনার বাংলাদেশ

ওহ আমার দেশের সমাজ সংস্কার ?
আপনি যাহা ভাবিতেছেন তাহা হইবে না তাহা বহু কাল ধইরে মানুষ চেষ্টা করিতেছে। সবাই কে এক প্লাটফর্মে দাঁড়িয়ে, ঐক্যবদ্ধ হয়ে শপথ নিতে হবে আমরা বাঙ্গালী আমরা ধর্ম বর্ণ ভেদাভেদ ভুলে এক জাতি এক দেশ ঐক্যবদ্ধ বাংলাদেশ হয়ে যাবো। সেই প্রচেষ্টাই চালাতে হইবে আর জাতি এক হলে সেখানে সুখের লক্ষ্য হিসেবে স্রষ্টার দেওয়া বিধান কার্যকর হবে। তারপরে আসে সমাজ ? এটা সংস্কার কি আপনা আপনি হবে ?

ধরুন, সিঙ্গাপুর এখানে Strictly law কিন্তু সমাজ সংস্কার করতে হয় না, সমাজের মানুষ কে ভালো হওয়ার জন্য উপদেশ দেওয়া হয় না, তবুও তারা আপনা আপনি একেবারে সোজা, চুরি করে না ডাকাতি করেনা, চিটিংবাজ করেনা, খুনাখুনি করে না।

কেন জানেন ? রাষ্ট্রীয় ব্যবস্থা শক্ত এবং কঠোর,কেউ অমান্য করলে তার বিশাল বিপদ, এখানে নির্বাচন হয় লেকিন মারামারি তো দূরের কথা টু শব্দও হয় না।

সিঙ্গাপুর এতো শান্তি কেন জানেন ?
এখানে যদি কেউ কাউকে হত্যা করে তাহলে তাকে সিঙ্গাপুর আদালত মৃত্যু দণ্ডাদেশ দেবে।
আল্লাহর আইনের সাথে কি হুবহু মিল,তাই না ?

যদিও আল্লাহর আইনের অন্য সব হুকুম মিল রেখে আইন কার্যকর করেনা কিন্তু মৃত্যুর পরবর্তীতে মৃত্যু , এর জন্য কিছুটা শান্তিময় করেছে,অশান্তি নেই। কিন্তু অর্থনৈতিক ব্যবস্থা হল দাজ্জালের তাই বিপাকে জনগন,খায় আর ঘুমায়, আর কাজ করতে করতে বয়স ৭০-৮০ বছর হয়ে যায় সময় শেষে মরে যায়। কি নির্মম সংস্কৃতি হাউস থেকে শুরু করে সব কিছু দাম।

লেখকঃ রাশিদুল ইসলাম জুয়েল
সিঙ্গাপুর প্রবাসী লেখক ও সাংবাদিক