মেইন ম্যেনু

‘আনুষ্ঠানিকভাবে’ চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশকে নিশ্চিত করলো আইসিসি

বিষয়টা অনেক আগেই ঠিক হয়েছিল। তবুও আনুষ্ঠানিকতা বলে একটা কথা আছে। সে কারণেই হয়তো, বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিতের ঘোষণা দিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে প্রথমবারেরমতো চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বাদ পড়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর ২০০৬ সালের পর আবার এ আসরে খেলার সুযোগ পাচ্ছে টাইগার ক্রিকেটাররা।

২০১৭ সালের ১ থেকে ১৮ জুন পর্যন্ত ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। আইসিসি কর্তৃক আয়োজিত এই ওয়ানডে টুর্নামেন্টে খেলতে যাচ্ছে বাংলাদেশ। নিয়ম অনুযায়ী স্বাগতিক ইংল্যান্ড ছাড়াও চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ের সেরা সাত দল অংশগ্রহণ করবে।

বর্তমানে ৯৬ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান সাত। ঘরের মাঠে পাকিস্তানকে হোম সিরিজে হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ে আটে উঠে আসে মাশরাফি বিন মর্তুজার দল। পাকিস্তানের পর ভারত ও দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজ হারিয়ে সাত নম্বর ‍অবস্থান নিশ্চিত করে বাংলাদেশ। মূলতঃ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পরই নিশ্চিত হয়ে যায় ১১ বছর পর ফের চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের অন্তর্ভূক্তি।

বাংলাদেশের অবস্থান স্পষ্ট হয়ে যাওয়ার পর, র‌্যাংকিংয়ে অষ্টম স্থানটি দখলের লড়াইয়ে ছিল পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ। তবে, শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয়ের ফলে পাকিস্তানেরও আট নম্বর পজিশন নিশ্চিত হয়ে যায়। একই সঙ্গে নয় নম্বরে নেমে যাওয়ায় প্রথমবারের মতো এ আসর থেকে বাদ পড়ল ওয়েস্ট ইন্ডিজ।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে যাওয়া দলগুলো হলো: অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলংকা, ইংল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান।

উল্লেখ্য, এই টুর্নামেন্টের প্রথম আসরের আয়োজক ছিল বাংলাদেশ। ১৯৯৮ সালে আইসিসি নকআউট বিশ্বকাপ নামে প্রথমবারের মতো এ টুর্নামেন্ট চালু করেছিল আইসিসি।
২০০০ সালে এর আয়োজক ছিল কেনিয়া।

দুই বছর পর টুর্নামেন্টের নাম পাল্টে নামকরণ করা হয় আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি।