মেইন ম্যেনু

আন্তঃমন্ত্রণালয় আইনগত বিরোধ নিষ্পত্তিতে মন্ত্রিসভা কমিটি

সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে নানা কারণে বিভিন্ন ধরনের জটিলতা দেখা দেয়। এসব জটিলতা অনেক সময় আদালত পর্যন্ত গড়ায়। এসব জটিলতা দ্রুত নিষ্পত্তির জন্য তিন সদস্যের আন্তঃমন্ত্রণালয় আইনগত বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গঠন করেছে।

অর্থমন্ত্রীকে এ কমিটির প্রধান করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী/প্রতিমন্ত্রী। এ ছাড়া কমিটিকে সহায়তা দেবে মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব/প্রধানমন্ত্রীর সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার), এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব। মন্ত্রিপরিষদ বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

কমিটির সভাপতি নিজ মন্ত্রণালয়/বিভাগের কোনো আন্তঃমন্ত্রণালয় আইনগত বিরোধের পক্ষ হলে এই কমিটির সদস্য হিসেবে নিয়োজিত পরবর্তী জ্যেষ্ঠ মন্ত্রী কমিটির সভাপতির দায়িত্ব পালন করবেন।

আন্তঃমন্ত্রণালয় আইনগত বিরোধ নিষ্পত্তি কমিটির সিদ্ধান্তের বিরুদ্ধে সংক্ষুব্ধ পক্ষ এই মন্ত্রিসভা কমিটির কাছে আপিল দায়ের করতে পারবে। মন্ত্রিসভা কমিটি দায়ের করা আপিল নিষ্পত্তি করবে এবং এই কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

সূত্র জানায়, বিভিন্ন সময়ে সরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে মামলা হওয়ার কারণে সরকারের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ও কর্মসূচি বাস্তবায়ন বাধাগ্রস্ত হয়। এতে সরকারি অর্থের অপচয় হয়। এজন্য বিরোধ নিষ্পত্তি এবং নিজেদের মধ্যে মামলা পরিহারের লক্ষ্যে যথাযথ কার্যক্রম গ্রহণে এ কমিটি গঠন করা হয়েছে।

সূত্র জানায়, বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়ে উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করতে গিয়ে সরকারের এক মন্ত্রণালয় আরেক মন্ত্রণালয়ের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে। এসব বিরোধ এক পর্যায়ে আদালত পর্যন্ত গড়ায়। আদালতের আদেশে অনেক সময় উন্নয়ন প্রকল্পগুলো মাঝপথে থেমে যায়। বছরের পর বছর মামলা চলার কারণে একদিকে উন্নয়ন কর্মকা- বাধাগ্রস্ত হচ্ছে, পাশপাশি অর্থের অপচয় হচ্ছে। এ অবস্থায় এসব বিরোধ নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির জন্য এ কমিটি গঠন করা হয়েছে।



« (পূর্বের সংবাদ)