মেইন ম্যেনু

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের পরীক্ষা উ.কোরিয়ার

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ইঞ্জিনের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। নতুন ধাঁচের এই ইঞ্জিনটি আমেরিকায় পরমাণু বোমা হামলা চালাতে সক্ষম বলে নিশ্চিত করা হয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ শনিবার এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার পশ্চিম উপকূলে দূরপাল্লার ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রে ইঞ্জিনটির পরীক্ষা চালানো হয়। ক্ষেপণাস্ত্র নিয়ে চলতি বছরের প্রথম তিন মাসে যতগুলো পরীক্ষা চালানো হয়েছে, তার মধ্য এটাই উত্তর কোরিয়ার সর্বশেষ পরীক্ষা।

কেসিএনএ জানিয়েছে, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উনের তত্ত্বাবধানে এ পরীক্ষা চালানো হয়েছে।

সংবাদমাধ্যটি জানিয়েছে, সফল পরীক্ষার পর কিম জং-উন বলেছেন, এ পরীক্ষা ‘ মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের যে কোন শয়তান দেশকে আমাদের হামলার আওতায় নিয়ে এসেছে।’

গত জানুয়ারি মাসের প্রথম দিকে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষার দাবি করেছিল উত্তর কোরিয়া। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এর এক মাস পরে কক্ষপথে উপগ্রহ পাঠায় দেশটি। এ ছাড়া, চলতি বছরে কয়েক দফা ক্ষেপণাস্ত্র পরীক্ষাও চালিয়েছে দেশটি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার বলেছেন, ‘এই অঞ্চলে আরো অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে এমন কাজ ও বাগাড়ম্বর বন্ধ করে উত্তর কোরিয়ার উচিৎ এর প্রতিশ্রুতি পূরণে কার্যকর পদক্ষেপ নেওয়া ও আন্তর্জাতিক বাধ্যকতা মেনে চলা।’