মেইন ম্যেনু

আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

২১ তম আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ রবিবার (৯ আগস্ট)। ১৯৯৪ সালে এই দিনটিকেই স্বীকৃতি দেয় জাতিসংঘ। এর পর থেকেই বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে এই দিবসটি।

প্রতিবছর ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করে সাড়া বিশ্বের মানুষ। বিভিন্ন দেশের ক্ষুদ্র জাতিগোষ্টী ও আদিবাসীদের স্বতন্ত্র সাংস্কৃতিক পরিচয় তুলে ধরার গুরুত্ব নিয়েই পালন করা হয় এই আন্তর্জাতিক দিবস টি।

আদিবাসী জনগণের মানবাধিকার, পরিবেশ উন্নয়ন, শিক্ষা ও সংস্কৃতি সম্পর্কিত বিরাজমান বিভিন্ন সমস্যা নিরসনের লক্ষ্যে আন্তর্জাতিক সহযোগিতা সুদৃঢ় করা ও গণসচেতনতা সৃষ্টি করাই বিশ্ব আদিবাসী দিবস পালনের মূল উদ্দেশ্য।

এদিকে সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী জনগণকে ইতোমধ্যে ‘উপজাতি, নৃ-গোষ্ঠী, ক্ষুদ্র জাতিসত্তা বা সম্প্রদায়’ হিসেবে অভিহিত করেছে বাংলাদেশ সরকার। তাদের একটা বিরাট অংশ বাস করে দেশের রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায়।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচী হাতে নিয়েছে তাদের বিভিন্ন সংগঠন। তারা সরকারী এ ঘোষণা মানতে না-রাজ। তাদের দাবি তারা এই দেশের আদিবাসী। এবার দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় ‘ আদিবাসী জাতিসমূহের জীবনধারা উন্নয়ন নিশ্চিতকরণ’।

প্রসঙ্গত, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো দিবসটি আন্তর্জাতিক আদিবাসী দিবস হিসেবে পালন করলেও বাংলাদেশ সরকার রাষ্ট্রীয়ভাবে তা পালন করে না।